২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গাজীপুর গ্রিডে অগ্নিকাণ্ড বিদ্যুৎ সরবরাহে বিঘœ

-

গাজীপুরের কড্ডায় বাংলাদেশ পাওয়ার গ্রিড কোম্পানির ট্রান্সমিশন কেন্দ্রের বিদ্যুৎ সরবরাহ লাইনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বড় ধরনের দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে বিদ্যুতের ওই গ্রিডটি। তবে আগুনে পুল ও ভূগর্ভস্থ বৈদ্যুতিক সরবরাহ ক্যাবলসহ বিভিন্ন মালামাল পুড়ে যায়। এতে ওই গ্রিডের আওতায় ছয়টি ফিডারে বিদ্যুৎ সরবরাহ বিঘিœত হয়। গাজীপুর ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নেভান।
গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডিজিএম (কারিগরি) মোল্লাহ আবু জিহাদ ও গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো: মামুন-উর-রশীদ জানান, গাজীপুর মহানগরীর কড্ডায় বিদ্যুৎ সরবরাহ লাইনে শুক্রবার রাত ১০টায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। গ্রিডের ফোরপুল স্ট্রাকচার শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। এ সময় গ্রিডের লোকজন আগুন নেভাতে চেষ্টা করে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নেভান। আগুন গ্রিড থেকে আন্ডারগ্রাউন্ডের বিদ্যুৎ সরবরাহ লাইনে (বাইপাস লাইনে) ছড়িয়ে পড়ে। এতে প্রায় ১০০ ফুটের মতো ক্যাবল ও কাঠের পুল পুড়ে যায়।
গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জিএম যুবরাজ চন্দ্র পাল জানান, বিদ্যুৎ ট্রান্সমিশন কেন্দ্রের ওপরের ক্যাবল থেকে আগুনের সূত্রপাত হয়ে তা মাটির নিচের সরবরাহ লাইনেও ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের কারণে গাজীপুর পল্লী বিদ্যুতের প্রায় ছয়টি ফিডারে প্রায় দুই ঘণ্টার মতো বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। বিদ্যুতের কর্মীরা রাতেই ক্ষতিগ্রস্ত ওই লাইন মেরামতের কাজ শুরু করেন। এ ঘটনার পর মেরামত কাজ চলাকালে শনিবার ভোর রাত ৩টায় গ্রিডসংলগ্ন ইন্সুলেটর ক্র্যাক হলে আবারো বিদ্যুৎ সরবরাহ কাজে ব্যাহত হয়। অগ্নিকাণ্ডে ক্ষতি ও এর কারণ তাৎক্ষণিকভাবে নির্ণয় করা সম্ভব হয়নি। তবে শনিবার বিকেল পর্যন্ত ক্ষতিগ্রস্ত ওই লাইন মেরামতের কাজ চলছিল।
বাংলাদেশ পল্লীথবিদ্যুতায়ন বোর্ডের সদস্য প্রকৌশলী মদ্দিন, (আইটি) মো: আজম খান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী বিরেন্দ্র নাথ সরকার, গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতির জিএম যুবরাজ চন্দ্র পাল, ময়মনসিংহ ও ঢাকা-১ এর জিএম, কোনাবাড়ী জোনাল অফিসের ডিজিএম বাদল মিয়াসহ পল্লীথবিদ্যুতায়ন বোর্ড এবং গাজীপুর পল্লীবিদ্যুতের কর্মকর্তা-কর্মচারীরা গ্রিডের ক্ষতিগ্রস্ত লাইনের মেরামত কাজের তদারকি করছেন।


আরো সংবাদ



premium cement