০৩ আগস্ট ২০২০

নতুন প্রজন্মকে বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে হবে : বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী

-
24tkt

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিজ্ঞানকে কাজে লাগাতে হবে। সমাজ পরিবর্তনে বিজ্ঞানে ভূমিকা অনেক। পরিবর্তনের জন্য বিজ্ঞান কতটা গুরুত্বপূর্ণ, প্রতিটি মানুষের হাতে থাকা মোবাইলের ব্যবহার দেখলেই বুঝা যায়। দেশকে পরিবর্তন করে কাক্সিক্ষত বাংলাদেশ পেতে হলে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে।
গতকাল মঙ্গলবার রাজধানীর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী ও বিজ্ঞান শিক্ষা কার্যক্রম সম্প্রসারণ প্রকল্পের’ আওতায় তিনটি মুভিবাস ও দু’টি অবজারভেটরি বাস উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
মন্ত্রী আরো বলেন, জ্ঞান বড় সম্পদ, চর্চায় বেড়ে যায়, নদীর স্রোতের মতো থেমে গেলে মরে যায়। বিজ্ঞান চর্চা করতে হবে, বিজ্ঞান চর্চার জিনিস, বিজ্ঞানকে আমরা কাজে লাগাতে চাই এবং বিজ্ঞান নিয়ে আমরা সামনের দিকে এগোতে চাই।
বিশেষ অতিথির বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো: আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তিকে ধারণ করতে হবে। তাই আমাদের ছেলেমেয়েদের বিজ্ঞান চর্চার দোড় গোড়ায় পৌঁছে দিতে হবে।
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, বিজ্ঞান শিক্ষাকে বই পুস্তকের মধ্যে সীমিত না রেখে প্রায়োগিক জ্ঞান অর্জনকে গুরুত্ব দিয়ে এসব মুভিবাস ও অবজারভেটরি বাস সংগ্রহ করা হয়েছে। শিক্ষার্থীদের মোবাইল, ইন্টারনেট ও মাদকাসক্তির অভিশাপ থেকে মুক্ত করতে এ কার্যক্রম সুফল দেবে। বিজ্ঞান ও প্রযুক্তির উদ্ভাবন দিয়ে জাতিকে এগিয়ে নিতে হবে।
অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থার কর্মকর্তাসহ মোহাম্মাদপুর মডেল স্কুল এবং শেরে বাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রায় ৩০০ জন ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (১৩১০১)আজারবাইজানে ঢুকেছে তুর্কি জঙ্গিবিমান; যৌথ মহড়া শুরু (৮৬৬১)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৬৫২৩)অবশেষে ১৪ লাখ টাকায় বিক্রি হলো সেই ‘ভাগ্যরাজ’ (৫৯২৮)লিবিয়া ইস্যুতে তুরস্ক ও আমিরাতের মধ্যে তুমুল বাগযুদ্ধ (৫৯০৯)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৮০৪)ভারত-চীন সীমান্তের নতুন স্থানে চীনা বাহিনীর অবস্থান, আতঙ্কে ভারত (৫৪১৮)পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি (৫১৪৮)করোনায় লাশের মিছিল, কবরস্থানে জায়গা না হওয়ায় পুড়ানো হচ্ছে লাশ (৫০৫০)রাম মন্দিরের ভূমিপূজা মুসলিমবিদ্বেষী, টাইমস স্কোয়্যারে প্রদর্শন রুখতে নিউ ইয়র্কের মেয়রকে চিঠি (৪৪০৯)