০৩ আগস্ট ২০২০

বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

-
24tkt

বাংলাদেশের ৫৯ হাজার ৬৩১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৭৫ লাখ শিক্ষার্থী গতকাল সাবান দিয়ে হাত ধুয়ে বিশ্ব হাত ধোয়া দিবসটি উদযাপন করেছে। মূল অনুষ্ঠানটি আয়োজন করা হয় রাজধানীর মোহাম্মদপুরের রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে।
গবেষণায় দেখা গেছে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের ডায়রিয়া ও নিউমোনিয়া উভয় প্রবণতা কমাতে পানি ও সাবান দিয়ে হাত ধোয়া একটি ব্যয়Ñসাশ্রয়ী উদ্যোগ। খাবার গ্রহণের আগে বা পরে, টয়লেট ব্যবহারের পর সাবান দিয়ে দুই হাত ধোয়ার মাধ্যমে ডায়রিয়ার হার প্রায় ৪০ শতাংশের বেশি এবং তীব্র শ^াসযন্ত্রের সংক্রমণ প্রায় ২৩ শতাংশ কমানো সম্ভব। ২০০৮ সাল থেকে প্রতি বছর ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়ে আসছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো: তাজুল ইসলাম, একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, এই মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি টুম হুজুমি প্রমুখ।


আরো সংবাদ

সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (১৩১০১)আজারবাইজানে ঢুকেছে তুর্কি জঙ্গিবিমান; যৌথ মহড়া শুরু (৮৬৬১)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৬৫২৩)অবশেষে ১৪ লাখ টাকায় বিক্রি হলো সেই ‘ভাগ্যরাজ’ (৫৯২৮)লিবিয়া ইস্যুতে তুরস্ক ও আমিরাতের মধ্যে তুমুল বাগযুদ্ধ (৫৯০৯)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৮০৪)ভারত-চীন সীমান্তের নতুন স্থানে চীনা বাহিনীর অবস্থান, আতঙ্কে ভারত (৫৪১৮)পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি (৫১৪৮)করোনায় লাশের মিছিল, কবরস্থানে জায়গা না হওয়ায় পুড়ানো হচ্ছে লাশ (৫০৫০)রাম মন্দিরের ভূমিপূজা মুসলিমবিদ্বেষী, টাইমস স্কোয়্যারে প্রদর্শন রুখতে নিউ ইয়র্কের মেয়রকে চিঠি (৪৪০৯)