২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাতীয় বিশ^বিদ্যালয়ের সেবা পেতে মোবাইল অ্যাপস চালু

-

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে জাতীয় বিশ^বিদ্যালয় প্রথমবারের মতো মোবাইল অ্যাপস চালু করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ কর্তৃপক্ষসহ যেকোনো শিক্ষক-শিক্ষার্থী যাতে খুব সহজে কাক্সিক্ষত সেবা লাভ করতে পারেন সে লক্ষ্যে ওই চারটি অ্যাপস চালু করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ-শিক্ষক-শিক্ষার্থীদের জন্য যে চারটি অ্যাপস চালু করা হয়েছে সেগুলো হলো এনইউ স্টুডেন্টস অ্যাপ, এনইউ কলেজ অ্যাপ, এনইউ টিচার্স অ্যাপ, এনইউ ফোন ডাইরেক্টরি অ্যাপ।
বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এ অ্যাপগুলোর উদ্বোধন করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসের সিনেট হলে আয়োজিত ওই উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ।
মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়টির প্রায় শতভাগ কার্যক্রম বর্তমানে আইসিটির মাধ্যমে পরিচালিত হচ্ছে। মোবাইল অ্যাপস এক্ষেত্রে নতুন সংযোজন। যোগাযোগ ও শিক্ষার সার্বিক উন্নয়নে এ প্রযুক্তি ইতিবাচক ভূমিকা রাখবে। তথ্য-প্রযুক্তি যোগাযোগে জাতীয় বিশ্ববিদ্যালয় বর্তমানে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে অগ্রবর্তী।
সভাপতির ভাষণে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, সারাদেশব্যাপী বিস্তৃত ২২৬০টি অধিভুক্ত কলেজ, ২৮ লক্ষাধিক শিক্ষার্থী ও ৬০ হাজারের অধিক শিক্ষক সংশ্লিষ্ট জাতীয় বিশ্ববিদ্যালয়কে গতানুগতিক পদ্ধতিতে পরিচালন ও এর উন্নয়ন কিছুতেই সম্ভব নয়। তাই আমরা প্রশাসনের বিকেন্দ্রীকরণ ও আধুনিক তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালন ব্যবস্থাকে নতুন আঙ্গিকে ঢেলে সাজানোর প্রচেষ্টায় নিয়োজিত রয়েছি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রায় সব কর্মকাণ্ড এখন অনলাইনে সম্পন্ন হচ্ছে। চার ধরনের সেবা নিয়ে আজ যে মোবাইল অ্যাপসটির উদ্বোধন হলো, তা জাতীয় বিশ্ববিদ্যালয়ে যোগাযোগের ক্ষেত্রে নতুন দিগন্তের উন্মোচন করবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট অন্যরা এখন থেকে তাদের প্রয়োজনীয় তথ্যাদি দ্রুতগতিতে হাতের মুঠোয় পেয়ে যাবেন। শিক্ষার সার্বিক উন্নয়নে এ যোগাযোগমাধ্যম নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. হাফিজ মো: হাছান বাবু ও অধ্যাপক ড. মশিউর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে মোবাইল অ্যাপসের বিভিন্ন সেবা তুলে ধরে ডিন অধ্যাপক ড. মো: নাসির উদ্দীন ও আইসিটি পরিচালক মোমিনুল ইসলাম কর্তৃক একটি ডকুমেন্টারি উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে শিক্ষক, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও অফিস প্রধানসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement