২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
জাতীয় সম্মেলনে অভিমত

টেকসই উন্নয়নে প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে হবে

-

কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানো এবং এ বিষয়ে আরো কার্যকর ভ‚মিকা পালনে বিভিন্ন সেক্টরের মধ্যে সহযোগিতা বৃদ্ধির মনোভাব বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে ‘কর্মক্ষেত্রে যৌনতাও প্রজনন স্বাস্থ্য’ বিষয়ক জাতীয় সম্মেলন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগ ও এসএনভি নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন আয়োজিত সম্মেলন অনুষ্ঠিত হয় গত ১৭ সেপ্টেম্বর। এতে প্রধান অতিথি ছিলেন নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির চেয়ারম্যান মেহের আফরোজ চুমকী। সম্মেলন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকাস্থ নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ, আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএওর কান্ট্রি ডিরেক্টর তোমো পুতিয়াইনিন, এসএনভি নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর জেসন ব্যালেঞ্জার। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলাম। পোষাক শিল্পে যৌন ও প্রজনন অধিকার সুরক্ষা, গর্ভকালীন পরিচর্যা, নারীর প্রতি সহিংসতা রোধ এবং পরিবার পরিকল্পনার মতো বিষয়গুলো নিয়ে সম্মেলনে ১৮টি গবেষণা সারাংশ উপস্থাপন করা হয়। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. হালিদা হানুম আক্তার। মেহের আফরোজ চুমকী বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য বাংলাদেশে উপেক্ষিত। এখন আমাদের মনোভাব বদলানোর সময় এসেছে। পোষাক শিল্পে নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ উদ্যোগ নেয়া প্রয়োজন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২

সকল