২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
জাতীয় সম্মেলনে অভিমত

টেকসই উন্নয়নে প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে হবে

-

কর্মক্ষেত্রে যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানো এবং এ বিষয়ে আরো কার্যকর ভ‚মিকা পালনে বিভিন্ন সেক্টরের মধ্যে সহযোগিতা বৃদ্ধির মনোভাব বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে ‘কর্মক্ষেত্রে যৌনতাও প্রজনন স্বাস্থ্য’ বিষয়ক জাতীয় সম্মেলন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগ ও এসএনভি নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন আয়োজিত সম্মেলন অনুষ্ঠিত হয় গত ১৭ সেপ্টেম্বর। এতে প্রধান অতিথি ছিলেন নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির চেয়ারম্যান মেহের আফরোজ চুমকী। সম্মেলন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকাস্থ নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ, আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএওর কান্ট্রি ডিরেক্টর তোমো পুতিয়াইনিন, এসএনভি নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর জেসন ব্যালেঞ্জার। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলাম। পোষাক শিল্পে যৌন ও প্রজনন অধিকার সুরক্ষা, গর্ভকালীন পরিচর্যা, নারীর প্রতি সহিংসতা রোধ এবং পরিবার পরিকল্পনার মতো বিষয়গুলো নিয়ে সম্মেলনে ১৮টি গবেষণা সারাংশ উপস্থাপন করা হয়। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. হালিদা হানুম আক্তার। মেহের আফরোজ চুমকী বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য বাংলাদেশে উপেক্ষিত। এখন আমাদের মনোভাব বদলানোর সময় এসেছে। পোষাক শিল্পে নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ উদ্যোগ নেয়া প্রয়োজন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল