২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগ দেয়া হবে : আইনমন্ত্রী

-

১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুযায়ী আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজসহ অন্যান্য পদবির লোক নিয়োগের বিধান আছে। কিন্তু বর্তমানে শুধু দু’জন কর কমিশনার দিয়ে বেঞ্চ গঠন করে আয়কর আপিল মামলার বিচারকাজ চলছে। আয়কর আইনজীবীদের একটি প্রতিনিধিদল বিষয়টি আইনমন্ত্রী আনিসুল হককে অবহিত করে প্রত্যেক ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগের দাবি জানালে আনিসুল হক বলেন, তিনি এ বিষয় শিগগিরই প্রধান বিচারপতির সাথে আলোচনা করে দেশের আটটি আয়কর আপিল ট্রাইব্যুনালে আটজন জেলা জজ নিয়োগের ব্যবস্থা করবেন।
এ সময় তিনি তিন সদস্যের ট্রাইব্যুনাল গঠনের মতামত দেন। এদের মধ্যে একজন হবেন জেলা জেলা বা জেলা জজ পদমর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা, আয়কর বিভাগের কর্মকর্তা হবেন একজন এবং আয়কর আইনজীবী থাকবেন একজন।
গতকাল রোববার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্যাক্স ল ইয়ার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ আইনমন্ত্রী আনিসুল হকের সাথে তাদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে বৈঠককালে আইনমন্ত্রী এসব কথা বলেন। এ সময় অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ছাড়াও লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শাহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মো: গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।
বৈঠকে অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশকে আইনে পরিণত করা, বাংলাদেশ বার কাউন্সিলের আদলে বাংলাদেশ ট্যাক্স বার কাউন্সিল গঠন করা, আয়কর আপিল ট্রাইব্যুনালকে অর্থ মন্ত্রণালয়ের পরিবর্তে আবার আইন মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা, প্রত্যেক ট্রাইব্যুনালে জেলা জজ পর্যায়ের একজন করে বিচার বিভাগীয় কর্মকর্তা নিয়োগ, অধস্তন ও উচ্চ আদালতের মতো আয়কর আপিল ট্রাইব্যুনালেও আয়কর আইনজীবীদের মধ্য থেকে আইন কর্মকর্তা নিয়োগসহ বিভিন্ন দাবি উত্থাপন করেন।
এসব দাবি পূরণে অর্থ মন্ত্রণালয়ের সাথেও আলোচনার প্রয়োজন আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশের জাতীয় বজেটের শতকরা প্রায় ৮৫ ভাগ আসত বৈদেশিক সাহায্য বা অনুদান থেকে। আর এখন আমাদের জাতীয় বাজেটের প্রায় ৮৫ ভাগ আসছে রাজস্ব খাত থেকে, যার মধ্যে আয়কর বিরাট অংশজুড়ে আছে।
আয়কর আদায়ে আইনজীবীদের সহযোগিতা কামনা করে মন্ত্রী বলেন, প্রয়োজন হলে আয়কর আইনজীবীদের প্রশিক্ষণ দেয়া হবে, অভিজ্ঞতা অর্জনের জন্য তাদের বিদেশে পাঠানো হবে।
আইনমন্ত্রী আয়কর আইনজীবীদের আয়কর আইনবিষয়ক আরো অধিক জ্ঞানার্জনের পরামর্শ দিয়ে বেশি বেশি বই পড়ার আহ্বান জানান। এ সময় আয়কর বিষয়ক বই কেনার জন্য বাংলাদেশ ট্যাক্স ল ইয়ার্স অ্যাসোসিয়েশনকে পাঁচ লাখ টাকার অনুদান দেয়ার ঘোষণা দেন তিনি।


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল