০১ অক্টোবর ২০২০

মুসলিম সাংস্কৃতিক আন্দোলনকে জোরদার করতে হবে : অধ্যাপক মুজাহিদুল ইসলাম

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইস্যুরেন্স বিভাগের অধ্যাপক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম বলেছেন, আজকে সামাজিক অবক্ষয় চরম আকার ধারণ করেছে। এ অবক্ষয় থেকে মুক্তি পেতে একটি সামাজিক পরিবর্তন দরকার। পরিবর্তনের জন্য মুসলিম সাংস্কৃতিক আন্দোলনকে জোরদার করতে হবে। মুসলমানদের একটি স্বকীয় ও সমৃদ্ধ সংস্কৃতি রয়েছে। নামাজ, রোজা, হজ, জাকাত, তেলাওয়াত, তাহাজ্জুদ, ঈদসহ জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে এমনকি মৃত্যুর পর জানাজা ও দাফনেও মুসলমানদের স্বকীয় ও সুন্দর সংস্কৃতি তথা বিধিবিধান রয়েছে। ইসলামী সংস্কৃতি হচ্ছে পঙ্কিলতা মুক্ত সুস্থ সংস্কৃতি। ইসলামী উৎসবের মধ্যে রয়েছে পবিত্র আনন্দ। জাতীয় সাংস্কৃতিক ফোরাম-জাসাফ আয়োজিত রমজান সংলাপে তিনি এ কথা বলেন।
গতকাল রোববার বিকেলে বিজয়নগরস্থ মজলিস মিলনায়তনে জাতীয় সাংস্কৃতিক ফোরামের (জাসাফ) নির্বাহী সভাপতি ড. মোস্তাফিজুর রহমান ফয়সলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কাজী আরিফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত সংলাপে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব ও জাতীয় সংস্কৃতিক ফোরামের উপদেষ্টা শেখ গোলাম আসগর, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্যালিগ্রাফি শিল্পী আরিফুর মান, আপডেট২৪ সম্পাদক অধ্যাপক মো: আবদুল জলিল, তাওহিদুল ইসলাম তুহিন, অ্যাডভোকেট মাওলানা শায়খুল ইসলাম, মুহাম্মদ শাহিন, কবি ও ছড়াকার মঈন মুরসালিন, অ্যাডভোকেট রফিকুল ইসলাম, আবদুল জব্বার, দাবানল শিল্পীগোষ্ঠীর প্রধান পরিচালক মুফতি আনিস আনসারী, মাওলানা কাওসার আহমদ সোহাইল, শিল্পী দেলাওয়ার হোসাইন, এ বি এম শহীদুল ইসলাম, মুহাম্মদ ইমরান হোসাইন, আবদুর রহমীন মঞ্জু, মুহাম্মদ মিল আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ

ইনশাল্লাহ বললেন বাইডেন খোলা জায়গার ভিড়ের চেয়ে বদ্ধ স্থানে কম মানুষেও করোনা সংক্রমণের শঙ্কা বেশি বাংলাদেশ কখনই জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি, দেবেও না : স্বরাষ্ট্রমন্ত্রী কুয়েতের আমিরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক অভাবের তাড়নায় সন্তান বিক্রি করে মায়ের আত্মহত্যার চেষ্টা বিএনপি নেতা লুৎফর রহমান মিন্টুর জানাজা ও দাফন সম্পন্ন করোনায় টিএমএসএসের নির্বাহী পরিচালক হোসনে আরার মায়ের মৃত্যু ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে মানববন্ধন আবুল হাসানাত আব্দুল্লাহ আইসিইউতে চিকিৎসাধীন সংগ্রাম সম্পাদক আবুল আসাদকে মুক্তি দিন : অ্যামনেস্টি নারী নির্যাতনের অভিযোগে চট্টগ্রামে ওয়ার্ড যুবলীগের সভাপতি গ্রেফতার

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)