২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মাইক্রোসফট এখন বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি

- ছবি : সংগৃহীত

অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানির স্থান দখল করে নিল মাইক্রোসফট। বলা যায়, নিজের হৃত গৌরব পুনরুদ্ধার করেছে বিশ্বসেরা এই প্রযুক্তি জায়ান্ট।

সাপ্লাই চেন সমস্যার কারণে আইফোন বিক্রিতে সমস্যায় পড়েছে অ্যাপল। সে কারণে গত শুক্রবার অ্যাপলের শেয়ারের দাম ১.৮ শতাংশ কমে গেছে। অন্যদিকে মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়েছে ২.২ শতাংশ।

ফলে গত শুক্রবার অ্যাপলের বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছিল ২.৪৮ ট্রিলিয়ন ডলার। আর মাইক্রোসফটের ২.৪৯ ট্রিলিয়ন ডলার। অর্থাৎ ২০২০ সালের মাঝামাঝিতে অ্যাপলের কাছে হারানো বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানির মুকুট আবার ফিরে পেয়েছে মাইক্রোসফট।

২০১০ সালে অ্যাপল প্রথমবারের মতো মাইক্রোসফটকে ছাড়িয়ে গিয়েছিল। এরপর থেকে এই দুই কোম্পানির মধ্যে সেরার মুকুট রদবদল হচ্ছে।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেছেন, সামনে যে ছুটির মৌসুম আসছে তখনও সাপ্লাই চেন সমস্যাটা থাকতে পারে। এদিকে, এ বছরের বাকিটা সময়ও বিক্রিবাট্টা ভালো হওয়ার আশা করছে মাইক্রোসফট।

ব্রিটিশ আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান হারগ্রিভস ল্যানসডাউনের ইকুইটি অ্যানালিস্ট সোফি লুন্ড-ইয়েটস বলেন, বৈশ্বিক সাপ্লাই চেনে সমস্যা দেখা দেয়ায় এফএএএনজি-ফ্যাঙ কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে অ্যাপল। শেয়ারবাজারে বিনিয়োগকারীদের কাছে ফেসবুক, অ্যাপল, অ্যামাজন, নেটফ্লিক্স, গুগল - এই পাঁচটি কোম্পানি এফএএএনজি-ফ্যাঙ নামে পরিচিত।

করোনার কারণে ক্লাউডভিত্তিক সেবার চাহিদা বাড়ায় এ বছর মাইক্রোসফটের শেয়ারের দাম ৪৯ শতাংশ বেড়েছে। একই সময়ে অ্যাপলের বেড়েছে ১৩ শতাংশ। এবার তাই পিছিয়ে পড়লো অ্যাপল।


আরো সংবাদ



premium cement
ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর ভালো আছেন খালেদা জিয়া

সকল