২৮ অক্টোবর ২০২১
`

দু’মাস পরেই এই ফোনগুলোতে আর হোয়াটসঅ্যাপ কাজ করবে না, আপনারটা?

দু’মাস পরেই এই ফোনগুলোতে আর হোয়াটসঅ্যাপ কাজ করবে না, আপনারটা? -

একাধিক স্মার্টফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। হাতে মাত্র দু’মাস সময়, তারপরেই চালু হবে হোয়াটসঅ্যাপের নতুন নিয়ম। ১ নভেম্বর থেকেই ৪৩টি ফোনে বন্ধ হয়ে যাবে এই মেসেজিং অ্যাপটি। এই তালিকায় রয়েছে পুরনো অ্যান্ড্রয়েড ও আইওএস ফোনগুলো।

হোয়াটসঅ্যাপের তরফ থেকে নিশ্চিত করে একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, অ্যান্ড্রয়েড ৪.০.৪ বা তার আগের অপারেটিং সিস্টেমে থাকা ফোন এবং আইওএস ৯ বা তার থেকে আগের অপারেটিং সিস্টেম থাকা ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। এই সমস্ত ফোন প্রস্তুতকারক সংস্থার তরফ থেকেও পাওয়া গেছে নিশ্চয়তা, ফলে কয়েক দিনের মধ্যেই নতুন ফোন কিনতে হতে পারে আপনার।

এবার একনজরে দেখে নিন, ঠিক কোন কোন ফোনগুলোতে দু’মাস পর থেকে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ।

স্যামসাং গ্যালাক্সি এস৩ মিনি, ট্রেন্ড টু, ট্রেন্ড লাইট, এস ২
এলজি অপটিমাস এফ সেভেন, এফ ফাইভ, এলথ্রি টু ডুয়াল, এফ সেভেন টু, এফ ফাইভ টু
সনি এক্সপিরিয়া
হুয়াই অ্যাসেন্ড মেট ও অ্যাসেন্ট ডি টু
অ্যাপল আইফোন এসই, সিক্স এস ও সিক্স এস প্লাস

গত বছর থেকে হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে নানারকম জটিলতা চলছে। এর ফলে ব্যবহারকারীর সংখ্যা কমেছে বলেই খবর। যদিও হোয়াটসঅ্যাপ সবসময়েই দাবি করেছে, অ্যাপে নিরাপত্তার কোনো অভাব নেই। এখানে দেয়া বার্তা ও ছবি সব সময়েই নিরাপদ।
সূত্র : আনন্দবাজার



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)