২৮ অক্টোবর ২০২১
`

নতুন ফিচার নিয়ে আসছে আইফোন, নেটওয়ার্ক না থাকলেও যাবে ফোন

নতুন ফিচার নিয়ে আসছে আইফোন, নেটওয়ার্ক না থাকলেও যাবে ফোন - ছবি : সংগৃহীত

আগামী দু’সপ্তাহের মধ্যেই আসতে পারে আইফোন ১৩। তবে এবারের মডেলে থাকছে অবিশ্বাস্য কিছু ফিচার। এ ব্যাপারে প্রতিষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে কিছু না বলবেও খবর পাওয়া যাচ্ছে বিভিন্ন মহল থেকে। নতুন এ ফিচারে ফোনে যোগাযোগ পরিষেবা প্রদানকারী সংস্থার নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে সহজেই। এর আগে ‘ই-সিম’ সুবিধা ছিল বাজারে আসা আইফোনের কিছু মডেলে।

প্রযুক্তি বিশেষজ্ঞ মিং চি ক্যু দাবি করেছেন, ‘লো আর্থ অরবিট স্যাটেলাইট’ বা ‘এলইও’-র সাহায্য নেয়া হবে প্রতিষ্ঠানটির নতুন মডেল আইফোন ১৩-তে। ফলে নেটওয়ার্ক না থাকলেও ফোন করতে পারবেন ব্যবহারকারী।

এই প্রযুক্তিটি ঠিক কী?
সাধারণত ভূপৃষ্ঠ থেকে কম দূরত্বে যে উপগ্রহগুলো রয়েছে, সেগুলোকে ‘এলইও’ বলে। এগুলো মূলত ব্যবহার করা হয় ভূ-পর্যবেক্ষণের জন্য। সহজ করে বললে আবহাওয়া, খনিজ সম্পদের চিহ্নিতকরণ, সমুদ্রে ঘটে যাওয়া কোনো দুর্ঘটনা চিহ্নিত করতে এই উপগ্রহগুলোর সাহায্য নেয়া হয়। পৃথিবীর কাছাকাছি থাকা এই উপগ্রহগুলোর সাহায্যে সরাসরি ফোন করার ব্যবস্থা থাকবে এই আইফোন ১৩-তে।

ক্যু দাবি করেছেন, কোয়ালকমের নির্দিষ্ট এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকবে নতুন এই মডেলে। সেই চিপের সাহায্যেই ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল বা ম্যাসেজ করতে পারবেন ব্যবহারকারী। আমেরিকার সংস্থা গ্লোবালস্টারের সাথে এ ক্ষেত্রে কাজ করতে হবে আইফোন উৎপাদনকারী অ্যাপলকে। ইতোমধ্যে এই সংস্থার তরফ থেকে একটি গবেষকদল এই নিয়ে কাজ অনেকটাই এগিয়ে ফেলেছেন। অ্যাপলও মনে করে, এই ফোনের মাধ্যমে এক অন্যরকম অভিজ্ঞতা হতে পারে সাধারণ মানুষের।



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)