১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বন্ধ হচ্ছে অবৈধ ও নকল মোবাইল ফোন

বন্ধ হচ্ছে অবৈধ ও নকল মোবাইল ফোন - ছবি : সংগৃহীত

মোবাইল ফোন ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে আবারও সতর্ক করে নকল বা অবৈধ মোবাইল হ্যান্ডসেটের সংযোগ অচিরেই নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

শনিবার বিটিআরসির স্পেকট্রাম বিভাগের পরিচালক লে. কর্ণেল মোহাম্মদ ফয়সাল সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সতর্কতা জানানো হয়।

এর আগে, গত বছরের ২৯ জুলাই মোবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে আইএমইএ-এর মাধ্যমে সেটির বৈধতা যাচাই করে ক্রয় করা এবং বিক্রেতার কাছ থেকে ক্রয় রশিদ গ্রহণ করে তা সংরক্ষণের অনুরোধ জানায় বিটিআরসি।

শনিবার প্রকাশিত বিটিআরসির বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সকলকে মোবাইল হ্যান্ডসেট ক্রয়/বিক্রয়ের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের জন্য পুনরায় অনুরোধ জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ১ আগস্ট ২০১৯ থেকে যেসকল নকল/ক্লোন আইএমইআই সম্বলিত ও অবৈধভাবে আমদানীকৃত মোবাইল হ্যান্ডসেট নেটওয়ার্কে সংযুক্ত হয়েছে সেগুলো অচিরেই স্থাপিতব্য ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) এর মাধ্যমে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে।

বিজ্ঞপ্তিতে মোবাইল হ্যান্ডসেটের বৈধতা যাচাইয়ের পদ্ধতিও জানিয়েছে বিটিআরসি।

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD<space>১৫ ডিজিটের IMEI নাম্বার লিখে ১৬০০২ নম্বরে পাঠাতে হবে।

এছাড়া, মোবাইলের প্যাকেটে থাকা প্রিন্টেড স্টিকার থেকে অথবা *#০৬# ডায়াল করে তাৎক্ষণিকভাবে হ্যান্ডসেটের IME নাম্বার জানা যাবে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল