০৩ জুলাই ২০২০

বন্ধ হচ্ছে অবৈধ ও নকল মোবাইল ফোন

বন্ধ হচ্ছে অবৈধ ও নকল মোবাইল ফোন - ছবি : সংগৃহীত

মোবাইল ফোন ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে আবারও সতর্ক করে নকল বা অবৈধ মোবাইল হ্যান্ডসেটের সংযোগ অচিরেই নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

শনিবার বিটিআরসির স্পেকট্রাম বিভাগের পরিচালক লে. কর্ণেল মোহাম্মদ ফয়সাল সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সতর্কতা জানানো হয়।

এর আগে, গত বছরের ২৯ জুলাই মোবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে আইএমইএ-এর মাধ্যমে সেটির বৈধতা যাচাই করে ক্রয় করা এবং বিক্রেতার কাছ থেকে ক্রয় রশিদ গ্রহণ করে তা সংরক্ষণের অনুরোধ জানায় বিটিআরসি।

শনিবার প্রকাশিত বিটিআরসির বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সকলকে মোবাইল হ্যান্ডসেট ক্রয়/বিক্রয়ের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের জন্য পুনরায় অনুরোধ জানানো হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ১ আগস্ট ২০১৯ থেকে যেসকল নকল/ক্লোন আইএমইআই সম্বলিত ও অবৈধভাবে আমদানীকৃত মোবাইল হ্যান্ডসেট নেটওয়ার্কে সংযুক্ত হয়েছে সেগুলো অচিরেই স্থাপিতব্য ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) এর মাধ্যমে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে।

বিজ্ঞপ্তিতে মোবাইল হ্যান্ডসেটের বৈধতা যাচাইয়ের পদ্ধতিও জানিয়েছে বিটিআরসি।

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD<space>১৫ ডিজিটের IMEI নাম্বার লিখে ১৬০০২ নম্বরে পাঠাতে হবে।

এছাড়া, মোবাইলের প্যাকেটে থাকা প্রিন্টেড স্টিকার থেকে অথবা *#০৬# ডায়াল করে তাৎক্ষণিকভাবে হ্যান্ডসেটের IME নাম্বার জানা যাবে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ

পাটকল শ্রমিকদের পাওনা যেভাবে শোধ করা হবে যে কারণে অনেক শয্যা খালি তবু চিকিৎসা দুর্লভ এরদোগান-ম্যাক্রোঁ দ্বন্দ্ব সংকটে ফেলছে ন্যাটোকে শিরোপাহীন মৌসুম কাটবে মেসির? হায়দার আকবর খান রনোকে দেখতে হাসপাতালে ডা: জাফরুল্লাহ চৌধুরী ইস্তাম্বুলের আয়া সোফিয়া জাদুঘর থাকবে না মসজিদ হবে তা ঠিক হবে আদালতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা কার্যক্রমের বিবরণী ঘনবসতিপূর্ণ এলাকায় কোরবানির পশুর হাট বসাবে না ডিএনসিসি বাবার বিল্ডিংয়ে ফ্ল্যাট খালি, দুই ভাইয়ের রাত কাটে পার্কিংয়ে খুলনায় বিএনপি নেতা গ্রেফতার হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্সে বিশেষ ছাড় দিলো ডিএনসিসি

সকল

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪২৫৫)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪১২৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১২৫৩১)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৩৮৫)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৩৭৮)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫২৬০)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৫৯৪)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৫০)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৫৬৩)করোনায় ব্যাংকের মুনাফায় ধস (৩৫৩২)