০৮ এপ্রিল ২০২০

২০২০ সালের মোবাইল কেমন কেনা উচিৎ

২০২০ সালের মোবাইল কেমন কেনা উচিৎ - ছবি : সংগ্রহ

প্রযুক্তির কথা মথায় এলেই সবার প্রথমেই যে নামটি আসবে সেটি হলো স্মার্টফোন প্রযুক্তি। সবাই চায় তার হাতের স্মার্টফোনটি যেন হয় সেই সময়ের সেরা প্রযুক্তিসম্পন্ন।

আসুন জেনে নেয়া যাক ২০২০ সালে স্মার্টফোন বা মোবাইল ফোনটি কেমন হওয়া উচিত।

১. অপারেটিং সিস্টেম : বর্তমানে বাজারে তিন ধরনের অপারেটিং সিস্টেমের ফোন দেখতে পাওয়া যায় : অ্যান্ড্রয়েড, উইন্ডোজ ফোন ও আইওএস। তবে এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো অ্যান্ড্রয়েড । অ্যান্ড্রয়েড বা আইওএস অপারেটিং সিস্টেমের সর্বশেষ ভার্সনটি হলে ভালো।

২. প্রসেসর : যেকোনো কম্পিউটিং ডিভাইসগুলোর প্রাণ হচ্ছে প্রসেসর। তাই ২০২০ সালের সর্বশেষ প্রযুক্তির প্রসেসর নির্বাচন করা উচিৎ। বর্তমানে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫, ৮৩৫, ৬৬০, ৬৩৬ ; স্যামসাং এর এক্সিনস ৯৮১০, ৮৮৯৫, ৮৮৯০, মিডিয়াটেক হেইলো পি৭০, এক্স৩০ ইত্যাদি খুব ভালো মানের প্রসেসর।

৩. র‍্যাম : ২০২০ সালেও এসেও যদি আপনার ফোনটি হয় খুবই স্লো ও বার বার হ্যাং করে তাহলে সেটা কাম্য নয়। আর আপনার ফোনের স্পিড অনেকটাই নির্ভর করে র‍্যামের পরিমাণের উপর। ২০২০ সালে এসে আপনার ফোনের র‍্যামটি কমপক্ষে ৪জিবি হওয়া উচিত। বেশি হলে আরো ভালো।

৪. জিপিইউ : স্মার্টফোনে সিপিইউ বা প্রসেসরের পাশাপাশি আরেকটি টার্ম রয়েছে। সেটি হচ্ছে জিপিইউ বা গ্রাফিক্স প্রসেসিং ইউনিট। প্রসেসর ফোনের অভ্যন্তরীণ সকল বিষয়কে হ্যান্ডেল করলেও ফোনের গ্রাফিক্স, গেমিং পারফর্মেন্স, ফ্রেম পার সেকেন্ড ইত্যাদি জিনিষ জিপিইউ ম্যানেজ করে থাকে। তাই ভালো প্রসেসরের পাশাপাশি ভালো জিপিইউ থাকাটা প্রয়োজনীয়। লক্ষ্য করে দেখবেন, আপনার ফোনে জেনো লেটেস্ট জিপিইউ থাকে।

৫. ক্যামেরা : ছবি তোলার জন্য এক সময় ক্যামেরার খুব কদর থাকলেও এখন বর্তমানে সেই কদর খুব একটা দেখতে পাওয়া যায় না এর প্রধান কারণ হলো বর্তমান স্মার্টফোনগুলোতে খুব ভালো মানের ক্যামেরা প্রযুক্তি ব্যবহার । তাই ২০২০ সালে এসে আপনাকে অবশ্যই এমন একটি ফোন বাছাই করতে হবে যেটিতে খুব ভালো ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। সাধারণত ১২-১৩ মিগোপিক্সেলের ক্যামেরা বিশিষ্ট ফোনগুলোকে ভালো ক্যামেরা বিশিষ্ট ফোন ধরা হয়।

৬. দামের তুলনা : প্রযুক্তির অগ্রগতির কারণে খুব দ্রুত সময়ে দামের পরিবর্তন হয়ে থাকে। তাই কেনার আগে দাম যাচাই করে নেয়া উচিৎ যা আপনি খুব সহজেই অনলাইন থেকে করতে পারবেন যেমন দাম তুলনা করার ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে বিভিন্ন মডেলের মোবাইলের দাম এবং কনফিগারেশন জানতে পারবেন।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)