০৯ এপ্রিল ২০২০

অপরিচিতদের পাঠানো কিউআর কোডে বিপদ

অপরিচিতদের পাঠানো কিউআর কোডে বিপদ - সংগৃহীত

অপরিচিত মানুষের পাঠানো কুইক রেসপন্স (কিউআর) কোড স্ক্যান না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এতে ডিভাইস থেকে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার পাশাপাশি ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ গায়েব করে দিতে পারে সাইবার দুর্বৃত্তরা।

তারা বলছেন, ই–মেইল বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করার জন্য কিউআর কোড পাঠাতে পারে দুর্বৃত্তরা। সম্প্রতি ভারতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।

ভারতীয় পুলিশের অতিরিক্ত মহাপরিচালক নবদ্বীপ সিং ভার্ক বলেন, স্মার্টফোন ও মোবাইল পেমেন্টের একাধিক মোডের ব্যবহার বেড়েছে। মোবাইল অ্যাপ ও ইন্টারনেট ব্যাংকিংয়ের সুবিধা নিতে পারে সাইবার দুর্বৃত্তরা। তাদের জন্য সাইবার প্রতারণার নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। মানুষকে অনলাইন পেমেন্টের প্রতিটি বিষয়ে বিশেষ মনোযোগ দিতে পারে। এতে সাইবার দুর্বৃত্তদের প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

এ ধরনের প্রতারণার ক্ষেত্রে দুর্বৃত্তরা অনলাইনে পণ্য বিক্রেতার ছদ্মবেশে কিউআর কোড পাঠায়। অনলাইনে অর্থ পরিশোধের ক্ষেত্রে ওই কিউআর কোড স্ক্যান করা জরুরি বলে দাবি করে তারা। ওই কোড স্ক্যান করলেই অ্যাকাউন্ট থেকে অর্থ হাওয়া হয়ে যায়। তাই অপরিচিত কোনো উৎস থেকে পাওয়া ই–মেইল, হোয়াটসঅ্যাপ, টেক্সট বার্তা বা কিউআর কোড স্ক্যান করবেন না।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)