১২ জুলাই ২০২০

ভাঁজ করা স্মার্টফোন এলো বাজারে

ভাঁজ করা স্মার্টফোন আনল স্যামসাং - ছবি : সংগ্রহ

ভাঁজ করা যাবে এমন(ফোল্ডিং) স্মার্ট ফোন প্রকাশ করলো দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট স্যামসাং। গ্যালাক্সি সিরিজের ‘গ্যালাক্সি ফোল্ড’ নামের একই মোবাইল হ্যান্ডসেটটি স্মার্টফোনের ক্ষেত্রে বিপ্লব সৃষ্টি করবে বলে ভাবা হচ্ছে। বুধবার নতুন এই স্মার্টফোনের উদ্বোধন করেছে স্যামসাং যেটির রয়েছে ভাঁজ খোলা অবস্থায় ৭ দশমিক ৩ ইঞ্চির ডিসপ্লে। একই সাথে স্মার্টফোন ও ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে এটি।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে নতুন এই স্মার্টফোনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে স্যামসাংয়ের কর্মকর্তা জাস্টিন ডেনিসন বলেন, ‘আমরা আপনাদের জন্য এমন একটি পণ্য এনেছি যেটি শুধু নতুন এক ধরণের পণ্যই নয়, এটি পণ্যের ধরন নিয়ে ধারণাকেও পাল্টে দেবে।’
অনুষ্ঠানে বলা হয়েছে গ্যালাক্সি ফোল্ড আগামী ২৬ এপ্রিল থেকে বাজারে পাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের বাজারে যেটির দাম রাখা হয়েছে এক হাজার ৯৮০ মার্কিন ডলার।

উদ্বোধনী অনুষ্ঠানে স্যামসাং ইলেক্ট্রনিক্সের প্রধান নির্বাহী ডিজে কোহ বলেন, ‘এই ডিভাইসটি সেই সব লোকদের সমালোচনার জবাব দেবে যারা বলতেন স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে যা করা সম্ভব ছিলো তার সব কিছুই করা হয়েছে গেছে। এই ডিভাইসটির মাধ্যমে আমরা তাদের ভুল প্রমাণ করছি’।

ধারণা করা হচ্ছে এই স্মার্ট ফোনটির মাধ্যমে স্যামসাং আবার স্মার্টফোনের মার্কেটে নিজেদের আধিপত্য ফিরে পাবে। কিছুদিন ধরেই তারা অ্যাপল ও চীনের হুয়াওয়ে’র তুলনায় এই বাজারে পিছিয়ে পড়ছিলো। সামগ্রিকভাবে স্মার্টফোন বাজারে বিক্রয় কমে গেলেও গত এক বছরে এখানে হুয়াওয়ে ব্যাপক ভাবে উঠে এসেছে। মার্কেট শেয়ারে তারা অনেককে টেক্কা দিয়েছে।

স্যামসাং জানিয়েছে, ফোনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এটির কবজায় লাখ লাখ বার খোলা ও বন্ধ করার ধকল সহ্য করতে পারে। স্মার্ট ফোন বাজারে আধিপত্য ফিরে পেতেই নতুন এই পণ্য নিয়ে এসেছে কোম্পানিটি।

কী আছে এই ফোনে

ভাঁজ করা অবস্থায় এটি ৪ দশমিক ৬ ইঞ্চি এবং তা মেলে ধরলে ৭ দশমিক ৩ ইঞ্চির ডিসপ্লেতে পরিণত হবে। এতে থাকবে ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, ১২ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা। সামনে থাকবে ১০ ও ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। সম্পূর্ণ ভাঁজ খোলা অবস্থায় ফোনটির মনিটরে একই সাথে তিনটি অ্যাপস চালানো যাবে।

এতে থাকবে ১২ জিবি র‌্যাম। স্টোরেজ থাকবে ৫১২ জিবি। তবে এতে মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুযোগ নেই। দুটি স্ক্রিনের জন্য আলাদা দুটি ব্যাটারি ব্যাকআপ দেবে। একটি ব্যাটারির শক্তি হবে ৪২৭৫ এমএএইচ ও অন্য ব্যাটারির শক্তি হবে ৪৩৮০ এমএএইচ।প্রসেসরও থাকবে দু ধরণের।

উত্তর আমেরিকা, লাটিন আমেরিকা, হংকং, চীন ও জাপানের যে ফোল্ডেবল ফোন আসবে তাতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর। বাদ বাকি দেশগুলোর বাসিন্দারা এতে পাবেন এক্সিনস ৯৮২০। অপারেটিং সিস্টেমে আছে অ্যান্ড্রয়েড পাইয়ের রিডিজাইনড ভার্সন ওয়ান ইউআই। ফোনটি পাওয়া যাবে কসমস ব্ল্যাক, স্পেস সিলভার, মার্টিয়ান গ্রিন ও অ্যাস্ট্রো ব্লু রঙে।


আরো সংবাদ

ছেলেসহ করোনায় আক্রান্ত অমিতাভ বচ্চন রিজেন্ট গ্রুপ চেয়ারম্যান সাহেদের পাসপোর্ট জব্দ কালুরঘাট সেতু মেরামত কাজ শুরু হবে ১৩ জুলাই থেকে ইতালির প্রধানমন্ত্রীর বক্তব্য কয়েকটি বাংলাদেশী গণমাধ্যমে ভুলভাবে প্রকাশিত হয়েছে রিসোর্টে ফুটবলারদের আইসোলেশন ক্যাম্প বিএনপিকে নিশ্চিহ্ন করতে সরকার ধারাবাহিক কূটকৌশল করছে : মির্জা ফখরুল রিজেন্ট ও জেকেজি বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের ব্যাখ্যা পুলিশ কর্মকর্তকে ফুল দিয়ে বরণ করল চিহ্নিত সন্ত্রাসী স্বাস্থ্য খাতে দুর্নীতির বহিঃপ্রকাশ রিজেন্ট হাসপাতাল - ডা: ইরান করোনায় এরশাদের পিএস খালেদ আখতারের মৃত্যু রাবির প্রথম ইমেরিটাস অধ্যাপক এ বি এম হোসেনের ইন্তেকাল

সকল

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (১৯৬৬৬)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (৯২২৭)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৭০৪৮)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৬৭৭৯)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৬৪১১)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৫৯৫৩)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৫৮৭৩)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৮৫৫)স্বামী হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন স্ত্রী (৫৪৫৫)দেখুন ৮৬ বছর পর আয়া সোফিয়ায় আজান শুনে যা করল ইস্তাম্বুলবাসী (ভিডিও) (৫২০৮)