২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

একাত্তরের গণহত্যার বৈশ্বিক স্বীকৃতির দাবি জাতিসঙ্ঘের অ্যাজেন্ডায়

- ছবি - ইউএনবি

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বাঙালিদের বিরুদ্ধে পাকিস্তানি সামরিক বাহিনী ও তাদের দোসরদের দ্বারা সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিকে জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিল অন্তর্ভুক্ত করেছে।

আগামী ১৯ জুন থেকে ১৪ জুলাই অনুষ্ঠিতব্য জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলের ৫৩তম অধিবেশনের অ্যাজেন্ডা আইটেম-৩ এ এই দাবি অন্তর্ভুক্ত করা হয়েছে।

জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস প্রবাসী বাংলাদেশী সংগঠন স্টিচিং বাসুগ (বাংলাদেশ সাপোর্ট গ্রুপ) জাতিসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) বিশেষ পরামর্শক মর্যাদার সাথে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠনগুলো- আমরা একাত্তর, প্রজন্ম '৭১, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম ও সেরাজী ফাউন্ডেশন-এর জারি করা লিখিত বিবৃতি গ্রহণ করেছেন।

১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি পুনর্ব্যক্ত করে বিবৃতিটি ২৯ মে অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ইকোসক) রেজুলেশন ১৯৯৬/৩১ অনুযায়ী প্রচারিত হয়েছিল।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল