২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জাপান ও দক্ষিণ কোরিয়ার নেতৃবৃন্দকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ বাইডেনের

জাপান ও দক্ষিণ কোরিয়ার নেতৃবৃন্দকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ বাইডেনের - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাপান ও দক্ষিণ কোরিয়ার নেতৃবৃন্দকে যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিক ত্রিমুখী আলোচনায় আমন্ত্রণ জানিয়েছেন। মার্কিন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা শনিবার এ কথা জানান।

জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে এসব নেতা স্বল্পসময়ের জন্যে মিলিত হয়েছিলেন।

উল্লেখ্য, জাপান ও দক্ষিণ কোরিয়ার সম্পর্কের ক্ষেত্রে ইতিহাসে এক বড় বিষয় হয়ে দাঁড়িয়ে আছে। কোরীয় উপদ্বীপে ১৯১০ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত ঔপনিবেশিক দখলদারিত্বের সময়ে জাপান দেশটির ওপর যৌন দাসত্ব ও জোরপূর্বক শ্রমে বাধ্য করাসহ নানা ধরনের নৃশংসতা চালায়।

এছাড়া ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ার আদালত জাপানি সংস্থাগুলোকে জোরপূর্বক শ্রমের শিকার ও তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়ার পর দুদেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে।

বর্তমানে প্রতিবেশী দুদেশ সম্পকের্র বরফ গলানোর লক্ষ্যে নানা কূটনৈতিক উদ্যোগ নিয়েছে। বাইডেন উভয় নেতার দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নে নেয়া সাহসী পদক্ষেপসমূহের প্রশংসা করেছেন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, এই তিন নেতা উত্তর কোরিয়ার অবৈধ পরমাণু ও ক্ষেপণাস্ত্র হুমকির বিষয়ে ‘নতুন সমন্বয়’ নিয়ে আলোচনা করেন।

ওই কর্মকর্তা বলেন, বৈঠকের দিনক্ষণ শিগগিররই ঠিক করা হবে। বিস্তারিত আর কিছু তিনি উল্লেখ করেননি।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল