২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

লেবাননের গ্রুপে বাংলাদেশ

লেবাননের গ্রুপে বাংলাদেশ - ছবি : সংগৃহীত

ভারত এমনিতেই সাফের শক্তিশালী প্রতিপক্ষ। রয়েছে নেপাল এবং মালদ্বীপও। সাফে এই দেশগুলোর বিপক্ষে জিততে ভুলে গেছে বাংলাদেশ। বাংলাদেশ ২০২১ মালে সাফে ভারত ও নেপালের সাথে ১-১ গোলে ড্র করে। ০-২ গোলে হার মালদ্বীপের কাছে।

এবার সাফের অতিথি দল হিসেবে লেবানন এবং কুয়েত অংশ নেয়ায় শিরোপা পুনরুদ্ধার আরো কঠিন হয়ে গেছে জামাল ভূঁইয়াদের জন্য। অপেক্ষায় ছিল বাংলাদেশ শেষ পর্যন্ত গ্রুপে কোন দলকে প্রতিপক্ষ হিসেবে পায়।

বুধবার (১৭ মে) ওই ড্রই অনুষ্ঠিত হয়েছে ভারতের দিল্লীতে। এতে ‘বি’ গ্রুপে পড়েছে লাল-সবুজরা। আর প্রতিপক্ষ হিসেবে পেয়েছে লেবানন, মালদ্বীপ ও ভুটানকে।

গ্রুপ রানার্সআপ হয়ে সেমি ফাইনালে যেতে হাভিয়ার কাবরেরা বাহিনীকে হারাতেই হবে মালদ্বীপ ও ভুটানকে। ‘এ’ গ্রুপে খেলবে স্বাগতিক ভারত, কুয়েত, নেপাল ও পাকিস্তান।

২১ জুন থেকে ৪ জুলাই ভারতের ব্যাঙ্গালুরুতে হবে এবারের সিনিয়র পুরুষ সাফ ফুটবল। গ্রুপে লিগ পর্ব শেষে সেরা দু’টি করে দল খেলবে সেমিতে। ৪ জুলাই আসরের ফাইনাল।

গ্রুপের তিন প্রতিপক্ষের বিপক্ষেই বাংলাদেশের জয়ের অভিজ্ঞতা আছে। ১৮ বছর পর ২০২১ সালে শ্রীলংকার প্রধানমন্ত্রী কাপ ফুটবলে মালদ্বীপকে ২-১ গোলে হারিয়েছিল জামাল ভুঁইয়ারা। যদিও গত বছর ফিফা প্রীতি ম্যাচ ফের হার (০-২) মালদ্বীপের কাছে। ভুটানের বিপক্ষে তিন বার জিততে ব্যর্থ। ২০০৮ সাফে ১-১ গোলে ড্র করার পর ২০১৬ সালে এশিয়ান কাপ বাছাই প্লে-অফে ঢাকায় গোলশূন্য ড্র করে থিম্পুতে গিয়ে ১-৩ গোলে হারের লজ্জা। অবশ্য সর্বশেষ ২০১৫ ও ২০১৮ সাফেও ভুটানের বিপক্ষে জয়।

কাজী সালাহউদ্দিনের আমলে বাংলাদেশের পুরুষ ফুটবলে অল্পস্বল্প যে অর্জন এর একটি হলো লেবানরের বিপক্ষে জয়। তা ২০১১ সালের বিশ্বকাপ প্রাক বাছাই পর্বে। লেবানন গিয়ে অ্যাওয়ে ম্যাচে ০-৪ গোলে হেরে আসার পর ঢাকায় অবিশ্বাস্য ভাবে ২-০ গোলের জয় এমিলি- মিঠুনদের। এই দুই স্ট্রাইকারই হাসি ফোটান কোচ নিকোলা ইলিভেস্কির মুখে। এবার ওই লেবানরের বিপক্ষেই ২২ জুন বাংলাদেশের প্রথম ম্যাচ। ২৫ তারিখে মালদ্বীপ এবং ২৮ জুন ভুটানের বিপক্ষে খেলা। ২১ তারিখে কুয়েত ও নেপাল ম্যাচ দিয়ে শুরু হবে সাফ।

সাফে বাংলাদেশের সুখস্মৃতি ২০০৩ সালে চ্যাম্পিয়ন হওয়া। এরপর ২০০৫ সালে সর্বশেষ ফাইনালে এবং ২০০৯ সালে শেষ বারের মতো সেমিতে খেলা। বাকি আসর গুলোতে গ্রুপ পর্বেই ছিটকে পড়া। এবার লেবানন, মালদ্বীপকে টপকে কি সেমিতে খেলতে পারবে গতবার তৃতীয় হওয়া দলটি।

কোচ কাবরেরার মতে, ‘গ্রুপটা অবশ্যই চ্যালেঞ্জিং ও কঠিন। আসরের সর্বোচ্চ র‌্যাংকিংধারী দলই (লেবানন ৯৯) আমাদের গ্রুপে। এরপরো আমাদের সক্ষমতা আছে সেমিতে খেলার। এজন্য জিততে হবে আমাদের। পরিকল্পনা গেম বাই গেম অগ্রসর হওয়া।’ এই জন্য শতভাগই দিতে হবে।’

কোচ কাবরেরা আরো বলেন, ‘গ্রুপটা অবশ্যই চ্যালেঞ্জিং ও কঠিন। এরপরো আমাদের সক্ষমতা আছে সেমিতে খেলার।’


গ্রুপ ‘এ’ : ভারত, কুয়েত, নেপাল ও পাকিস্তান
গ্রুপ ‘বি’ : লেবানন, মালদ্বীপ, বাংলাদেশ ও ভুটান

খেলার সূচি :
২১ জুন : কুয়েত - নেপাল
২২ জুন : ভারত - পাকিস্তান, লেবানন - বাংলাদেশ, মালদ্বীপ - ভুটান
২৪ জুন : পাকিস্তান - কুয়েত, নেপাল - ভারত
২৫ জুন : বাংলাদেশ - মালদ্বীপ, ভুটান - লেবানন
২৭ জুন : নেপাল - পাকিস্তান, ভারত - কুয়েত
২৮ জুন : লেবানন - মালদ্বীপ, ভুটান - বাংলাদেশ
১ জুলাই : দুই সেমিফাইনাল
৪ জুলাই : ফাইনাল


আরো সংবাদ



premium cement