২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাবাডিতে আরো কঠিন চ্যালেঞ্জ

কাবাডিতে আরো কঠিন চ্যালেঞ্জ - ছবি : নয়া দিগন্ত

এই প্রথম অংশ নিয়েই ফাইনালে খেলল চাইনিজ তাইপে। তৃতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির পরশু দিনের ফাইনালে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বারবার উপস্থাপকের মুখে উচ্চারিত হচ্ছিল এই কথাটি। তাদের হারিয়ে হ্যাটট্রিক শিরোপা বাংলাদেশের।

এবার ১২ দলের আসরে শিরোপা জয় তুহিন তরফদারদের। একইসাথে দিয়েছে আগামী বিশ্বকাপে খেলার ছাড়পত্র। এ নিয়ে তৃপ্তির ঢেকুড় তাদের।

যেভাবে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল চাইনিজ তাইপে, থাইল্যান্ড। নিজেদের যে কৌশলে তুলে ধরেছে ইংল্যান্ড, পোল্যান্ড, ইরাক এবং নেপাল তাতে আগামীতে কাবাডিতে আরো কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে বাংলাদেশের জন্য।

সর্বশেষ এশিয়ান গেমসে চার সেমিফাইনালিস্ট সরাসরি বিশ্বকাপে খেলবে। বিশ্ব কাবাডি ফেডারেশনের এই সিদ্ধান্তের ফলে এবারের বঙ্গবন্ধু কাপে অংশ নেয়নি ইরান, ভারত, পাকিস্তান এবং দক্ষিণ কোরিয়া। আগামীতে এই দলগুলোরও প্রতিনিধিত্ব থাকবে বঙ্গবন্ধু কাপে। তথ্য দেন বাংলাদেশ দলের ভারতীয় কোচ সাজুরাম গয়াত। তখন যে টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব ধরে রাখাটা খুবই কঠিন হয়ে যাবে বাংলাদেশের। তা সহজেই অনুমেয়।

বিশ্ব কাবাডিতে বাংলাদেশ এখনো জিততে পারেনি ভারতের বিপক্ষে। জয়ের কৃতিত্ব আছে পাকিস্তান, ইরান ও দক্ষিন কোরিয়ার বিপক্ষে। এই দলগুলো এখন আরো শক্তিশালী। ইরানতো বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন। কাবাডির বিশ্বায়নের ফলে ইউরোপ, ল্যাতিন আমেরিকা, আফ্রিকা মহাদেশে ছড়িয়ে পড়েছে এই খেলা।

এশিয়ান দেশগুলো আরো আগ থেকেই এই খেলার সাথে পরিচিত। বিশ্বকাপে কোয়ালিফাই করার জন্য যথেষ্ট সিরিয়াস ছিল পোল্যান্ড। তাই তারা ছয় মাসের প্রস্তুতি নিয়েই বাংলাদেশে এলো।

আগামী বিশ্বকাপের সম্ভাব্য আয়োজক ইংল্যান্ড। তারাও তাদের দলের উন্নতিতে মনযোগ দিয়েছে। আর সবার অগোচরে দারুণ উন্নতি চাইনিজ তাইপের। ফাইনালে বাংলাদেশের কাছে হারের আগ পর্যন্ত তারা ছিল আসরের অপরাজিত। থাইল্যান্ডতো ২০১৪ সালের এশিয়াডে বাংলাদেশকে হারিয়েছিল। এগুচ্ছে ইরাকও। তাই ২০১০ গুয়াংজু এশিয়ান গেমসে পদক হারানো লাল-সবুজদের আগামীতে এই পদক পুনরুদ্ধার আরো কঠিন হবে।

আগামীতে যে আরো কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে তা স্বীকারও করলেন কোচ সাজুরাম। তার মতে, ‘দেখুন গতবারের ফাইনালিস্ট কেনিয়া এবং সেমিফাইনালিস্ট শ্রীলংকা এবার সেমিতেই আসতে পারেনি। সেমিতে উঠে থাইল্যান্ড, ইরাক ও চাইনিজ তাইপে। খুবই ভালো করেছে পোল্যান্ড ও ইংল্যান্ড। এমনকি আর্জেন্টিনা পর্যন্ত উন্নতির ছাপ দেখিয়েছে। এরা অবশ্যই আগামীতে বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ।’

তার পরামর্শ, বাংলাদেশ কাবাডি ফেডারেশন যদি জাতীয় দলকে খেলার মধ্যে রাখে এবং ভারতের প্রো-কাবাডিতে সব খেলোয়াড়ের খেলার অনুমতি আদায় করতে পারে তাহলে বাংলাদেশও আরো এগুবে।’ তার আশাবাদ এই প্রক্রিয়ায় আগামী এশিয়ান গেমস এবং বিশ্বকাপে পদক পুনরুদ্ধার সম্ভব।

প্রতিপক্ষদের উঠে আসাটা ধরা পড়েছে অধিনায়ক তুহিন তরফদারের চোখেও। তার মতে, নতুন নতুন দল উঠে আসছে। এটা আমাদের প্রবল প্রতিপক্ষ হয়ে উঠবে। তবে আমরা যদি আমাদের উন্নতির ধারা অব্যহত রাখতে পারি তাহলে এশিয়াড ও বিশ্বকাপে পদক জিততে পারবে।’

টুর্নামেন্ট সেরা হওয়া মিজানুর রহমানও উল্লেখ করলেন, ‘এবার এই আসরে শ্রীলংকা এবং কেনিয়া পাত্তাই পায়নি। উঠে এসেছে থাইল্যান্ড ও চাইনিজ তাইপে। ইরাক ও পোল্যান্ডের উন্নতিও চোখে পড়ার মতো। তবে আমরাও উন্নতি করছি।’


আরো সংবাদ



premium cement