২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হজের খরচ কমেছে, বেড়েছে নিবন্ধনের সময়

- ছবি - ইন্টারনেট

হজের খরচ মাত্র সাড়ে ১১ হাজার টাকা কমালো সরকার। সৌদি সরকার মিনায় সেবামূল্য সি ক্যাটাগরির জন্য ৪১৩ রিয়াল কমানোর কারণে এ টাকা কমিয়েছে বাংলাদেশ। তবে দেশের বিমান ভাড়া কমানো নিয়ে যে জনদাবি ছিলো তাতে সাড়া দেয়নি সরকার। এদিকে হজযাত্রীর কোটা এখনো পূরণ না হওয়ায় আগামী ২৭ মার্চ পর্যন্ত সময় বাড়িয়েছে ধর্মমন্ত্রণালয়।

পবিত্র হজ পালনে এ বছর সরকারিভাবে একটি প্যাকেজে ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা নির্ধারণ করেছিলো সরকার। এর সাথে পশু কোরবানি বাবদ আরো ২৮ হাজার ৩৯০ টাকা খরচ হবে। প্যাকেজে এবার বিমান ভাড়া ধরা হয় প্রায় দুই লাখ টাকা। এ ভাড়া কমানোর জন্য বিভিন্ন মহল থেকে দাবি জানানো হলেও তাতে কর্ণপাত করেনি সরকার। অবশেষে মাত্র ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে আজ নতুন প্যাকেজ ঘোষণা করেছে ধর্ম মন্ত্রণালয়।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সৌদি আরব তাদের সেবামূল্য বাংলাদেশসহ সব দেশের জন্য কমানোর কারণে সরকারও এ পরিমাণ অর্থ কমাতে পেরেছে। আগে সি ক্যাটারির জন্য মিনায় খরচ ছিলো ৫৬৫৮ রিয়াল। সেখানে থেকে ৪১৩ রিয়াল কমিয়ে এখন ধরা হয়েছে ৫২৪৫ রিয়াল। এতে বাংলাদেশী টাকায় (১ সৌদি রিয়াল=২৮.৩৯ টাকা) ১১ হাজার ৭২৫ টাকা কমেছে। ফলে এখন সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের হজের মূল খরচ দিতে হবে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা। এর সাথে কোরবানির জন্য এক হাজার রিয়াল বা ২৮ হাজার ৩৯০ টাকা খরচ হলে মোট খরচ দাঁড়াবে ৬ লাখ ৯৯ হাজার ৩৯০ টাকা।

বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে আগে থেকেই সরকারের চেয়ে ১০ হাজার ৩৯৭ টাকা কম নির্ধারণ করে সর্বনিম্ন খরচ ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা নির্ধারণ করেছিলো হাব। সরকার এবার ১১ হাজার ৭২৫ টাকা কমানোয় বেসরকারিভাবেও এ টাকা কমাতে বলেছে। এতে বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন খরচ হবে ৬ লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা। এর সাথে যক্ত কোরবানির খরচ ২৮ হাজার ৩৯০ টাকা। এতে মোট খরচ দাঁড়াবে ৬ লাখ ৮৯ হাজার ২৮৩ টাকা। তবে হাব এখনো এ বিষয়ে এখনো কোনো ঘোষণা দেয়নি।

এদিকে সিরিয়াল উন্মুক্ত করে দেয়া, বয়সের বাধা তুলে দেয়া ও বারবার সময় বাড়ানোর পরও অতিরিক্ত খরচের কারণে হজযাত্রীর কোটা এখনো পূরণ হয়নি। গতকাল মঙ্গলবার শেষ দিনেও সাড়ে ১১ হাজারেরও বেশি খালি থাকায় আবারো নিবন্ধনের সময় বাড়িয়েছে সরকার। আগামী ২৭ মার্চ পর্যন্ত হজে যেতে ইচ্ছুক ব্যক্তিরা নিবন্ধন করতে পারবেন বলে ধর্মমন্ত্রণালয় জানিয়েছে। সর্বশেষ আজ বুধবার বিকেল ৪টা পর্যন্ত হজযাত্রী নিবন্ধন করেছেন মোট এক লাখ ১৫ হাজার ৬৩৭ জন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় করেছেন এক লাখ ৫ হাজার ৮০৮ জন এবং সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করেছেন ৯ হাজার ৮২৯ জন। এ বছর বাংলাদেশের হজযাত্রীর কোটা রয়েছে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে সরকারিভাবে ১৫ হাজার এবং বেসরকারি কোটা রয়েছে এক লাখ ১২ হাজর ১৯৮ জনের।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ পালিত হবে।


আরো সংবাদ



premium cement