২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাড়িতে নবজাতক, নোটিশ না দিয়ে দম্পতিকে ছাঁটাই করল গুগল

- ছবি - ইন্টারনেট

মাস চারেক হয়েছে সন্তানের জন্ম হয়েছে। তাই মাতৃত্বকালীন ছুটি নিয়েছিলেন মা। ছুটি নেয়ার পরিকল্পনা করেছিলেন বাবাও। কিন্তু হঠাৎ কোনো নোটিশ ছাড়াই এই দম্পতিকে একসাথে ছাটাই করেছে বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল।

সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার এই খবর জানিয়েছে।

খবরে বলা হয়, স্ত্রী ও স্বামী দু’জনেই কাজ করতেন গুগলে। দম্পতিকে একইসাথে চাকরি থেকে বরখাস্ত করার ইমেল পাঠানো হয়। ওই নারী ছয় বছর ধরে গুগলে কাজ করছিলেন এবং তার স্বামীও দুই বছর হলো সংস্থায় যোগ দিয়েছেন।

চার মাস হলো এই দম্পতির সন্তানের জন্ম হয়েছে। ছাঁটাইয়ের আগে আগেই মাতৃত্বকালীন ছুটি নিয়েছিলেন ওই নারী। ছুটি নেয়ার পরিকল্পনা করেছিলেন তার স্বামীও। কিন্তু এর মধ্যেই দম্পতিকে ই-মেইল পাঠিয়ে একসাথে ছাঁটাই করে গুগল।

সম্প্রতি ছাঁটাই অভিযানে নেমেছে গুগল, মাইক্রোসফট-সহ অনেকগুলো বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। ১০ বছরেরও বেশি সময় ধরে চাকরি করা কর্মীরাও এই তালিকা থেকে বাদ পড়ছে না। গত ১৮ জানুয়ারি একসাথে ১০ হাজার কর্মী ছাঁটাই করেছে মাইক্রোসফট। সম্প্রতি গুগলও প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে।

গুগলের সিইও সুন্দর পিচাইয়ের দাবি, এত সংখ্যক কর্মী ছাঁটাইয়ের কারণ হলো অতিরিক্ত কর্মী নিয়োগ।

তিনি জানিয়েছেন, গত দু’বছরে প্রচুর কর্মী নিয়োগ করেছে সংস্থা। অর্থনৈতিক মন্দার সময় এই ছাঁটাই প্রক্রিয়া সংস্থার বৃদ্ধি ত্বরান্বিত করবে বলেও তার দাবি। বরখাস্ত কর্মীদের চার মাসের বেতন-সহ বেশ কিছু সুযোগ-সুবিধা দেয়া হবে বলেও গুগল জানিয়েছে।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল