২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বব্যাপী রেকর্ড সংখ্যক সাংবাদিক এখন জেলে

বিশ্বব্যাপী রেকর্ড সংখ্যক সাংবাদিক এখন জেলে - ছবি : সংগৃহীত

বুধবার প্রকাশিত এক তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী সাংবাদিকতার অপরাধমূলক বিষয় বলে দেখার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে এবং রেকর্ড সংখ্যক অর্থাৎ ৩৬৩ জন সাংবাদিককে কারাগারে পাঠানো হয়েছে।

সাংবাদিকদের কাজের প্রতিশোধ স্বরূপ তাদেরকে কারাদণ্ড দেয়ার বার্ষিক গণনার ক্ষেত্রে নিউইয়র্ক ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) ১৯৯২ সালে তথ্য সংকলন শুরু করার পর থেকে এ বছর রেকর্ড সংখ্যক কারাদণ্ডের সংখ্যা লিপিবদ্ধ করেছে।

প্রতিবেদন অনুযায়ী, ডিসেম্বরের ১ তারিখ মধ্যরাতে পূর্ণ হওয়া এক বছরে সাংবাদিকদের কারাদণ্ডের হার গত বছরের চেয়ে ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এই বছর বিশ্বে কারাদণ্ডপ্রাপ্ত সর্বোচ্চ সাংবাদিকের সংখ্যা ছিল ইরানে; ৬২ জন। এদের মধ্যে ২৪ জন নারী। রাষ্ট্রীয় হেফাজতে থাকাকালীন ২২ বছর বয়সী কুর্দি নারী মাহসা আমিনি মারা যাওয়ার পরে সেপ্টেম্বরের শেষের দিকে শুরু হওয়া চলমান বিক্ষোভের সংবাদ সংগ্রহ করার জন্য এদের বেশিরভাগকে গ্রেফতার করা হয়েছিল।

বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ইরানি কর্তৃপক্ষ ৭১ জন সাংবাদিককে আটক করেছে, কিন্তু তাদের মধ্যে কয়েকজনকে পরে ছেড়ে দেয়া হয়েছে।

ইরানের একটি বেসরকারি সংস্থা হিউম্যান রাইটস অ্যাকটিভিস্ট নিউজ এজেন্সি অনুসারে, বিক্ষোভের সময় ইরান জুড়ে গ্রেফতার হওয়া আনুমানিক ১৮ হাজার নাগরিকের মধ্যে সাংবাদিকরাও রয়েছেন।

দ্য কোয়ালিশন ফর উইমেন ইন জার্নালিজম (সিএফডব্লিউআইজে)-এর প্রতিষ্ঠাতা পরিচালক কিরণ নাজিশ বলেছেন, গ্রেফতারকৃত নারী সাংবাদিকরা আপত্তিজনক আচরণের বেশি ঝুঁকিতে রয়েছে।

তার সংস্থা ইরানের পুরুষ এবং নারী উভয় সাংবাদিকদের আইনজীবীদের সাথে কথা বলেছে। তারা পুলিশ হেফাজতে থাকা ব্যক্তিদের সাথে আচরণের বর্ণনা দিয়েছে। পুলিশ এবং নিরাপত্তা রক্ষীরা নারীদের ওপর যৌন নিপীড়ন করছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সকল