২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কৃষি সাংবাদিকতায় আইএফএজে ফেলোশিপ পেলেন মানিক ও শাহীন

কৃষি সাংবাদিকতায় আইএফএজে ফেলোশিপ পেলেন মানিক ও শাহীন - ছবি : নয়া দিগন্ত

কৃষি অর্থনৈতিক বিষয়ক সাংবাদিকতায় আন্তর্জাতিক ফেলোশিপ পেয়েছেন বাংলাদেশী দুই সাংবাদিক।

গত ২৮ নভেম্বর ডেনমার্কের হার্নিং শহরের মেসেজসেন্টারে (এমসিএইচ) ফেলোশিপের সনদ প্রদান করা হয়। এ ফেলোশিপের সনদ ও আর্থিক মূল্যের ডামি তুলে দেন আন্তর্জাতিক ফেডারেশন অব এগ্রিকালচারাল জার্নালিস্ট (আইএফএজে) প্রেসিডেন্ট ও সুইডেনের খ্যাতনামা কৃষি সাংবাদিক লীনা জোহানসন।

ফেলোশিপ প্রাপ্তরা হলেন বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার মানিক মুনতাসির ও কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার সাহানোয়ার সাইদ শাহীন।

জানা গেছে, ডেনমার্কে আয়োজিত এগ্রোমেক প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। ফেলোশিপের অংশ হিসেবে মানিক, শাহীনসহ ২১ দেশের ফেলোরা এতে অংশ নিচ্ছেন। এটি ইউরোপীয় অঞ্চলের বৃহৎ এগ্রো প্রদর্শনী। যেখানে ডেনমার্ক, নরওয়ে ও সুইডেনসহ ৫১টি দেশের বিভিন্ন কৃষি ও এগ্রো ফার্ম, সোলার প্যানেল সিস্টেম প্রদর্শনীতে অংশ নিচ্ছে। প্রদর্শনীর উদ্বোধন করেন ডেনমার্কস্থ ইউক্রেনের রাষ্ট্রদূত মিখাইল ভিদোনিক, শুভেচ্ছা বক্তব্য দেন আয়োজক কমিটির প্রধান ও অ্যাগ্রোম্যাকের চেয়ারম্যান স্টেন এন্ডারসেন।

অনুষ্ঠানের প্রথম দিনে এ বছরের জন্য বিশ্বের ২১ জন সেরা খামারি, কৃষক ও কৃষি বিষয়ক সাংবাদিককে অ্যাগ্রোমেক অ্যাওয়ার্ড এবং ফেলোশিপ প্রদান করা হয়।

উল্লেখ্য এশিয়া, ইউরোপ, আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলীয় অঞ্চলের বাছাই করা কৃষি অর্থনীতি বিষয়ক সাংবাদিকদের এ ফেলোশিপ দেয়া হয়েছে। এর আওতায় ডেনমার্কের বায়োগ্যাস, ফার্মিং, ডেইরি, খাদ্য প্রক্রিয়াজাত, সংরক্ষণ, উৎপাদন পদ্ধতি ফেলোশিপপ্রাপ্ত সাংবাদিকদের সরেজমিন বিভিন্ন প্রকল্প ঘুরে দেখানো হচ্ছে।

ফেলোশিপপ্রাপ্ত মানিক মুনতাসির বাংলাদেশ প্রতিদিনে ১৩ বছর ধরে সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত রয়েছন। এর আগে তিনি ভোরের ডাক, যুগান্তরে কাজ করেছেন। গত ২০২০ সালে করোনা মহামারীতে ঝুঁকি নিয়ে দায়িত্ব পালনের জন্য আমেরিকান চেম্বার অব কমার্সের (অ্যামচেম) ফ্রন্টলাইনার অ্যাওয়ার্ড জিতেছেন। ২০১৪ সালে তিনি পেডরোলো সেরা কৃষি লেখক অ্যাওয়ার্ড জিতেন। পেশাগত কাজের পাশাপাশি তিনি ২০১৭-১৮ সালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির অর্থ সম্পাদক ছিলেন।

সাংবাদিকতার পাশাপাশি সাহিত্যচর্চার সাথে জড়িত। তার এ পর্যন্ত তিনটি বই প্রকাশিত হয়েছে। গত বইমেলায় প্রবন্ধ বিষয়ক বই মুখোশের আড়ালে মুখোশ মেলায় বেশ আলোচিত হয়। মানিক জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

সাহানোয়ার সাইদ শাহীন কালের কণ্ঠের আগে প্রায় এক যুগ বণিক বার্তায় সাংবাদিকতা করেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন তিনি। বর্তমানে তিনি বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।


আরো সংবাদ



premium cement
হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী মোস্তাফিজ চলে আসাটা যেভাবে দেখছেন চেন্নাইর কোচ ঢাকা ছাড়লেন কাতারের আমির

সকল