২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পোল্যান্ডে হামলা : জাপান-যুক্তরাজ্যের দ্বিপক্ষীয় বৈঠক স্থগিত

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক - ফাইল ছবি

‘রাশিয়ার তৈরি’ ক্ষেপণাস্ত্র পোল্যান্ডে বিস্ফোরণে দু’জন নিহত হয়েছেন এমন দাবির পর জি-৭ ও ন্যাটোভুক্ত দেশের নেতাদের নিয়ে বাইডেন জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছেন। আর এতে উপস্থিত থাকার উদ্দেশে স্থগিত করা হয়েছে জাপান ও যুক্তরাজ্যের দ্বিপক্ষীয় বৈঠক।

বুধবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু বাইডেনের জরুরি মিটিংয়ে যোগ দিতে তাদের মধ্যোর বৈঠকটি স্থগিত করা হয়।

বুধবার জাপান সরকারের উদ্বৃতি দিয়ে সংবাদ সংস্থা কিয়োডো এক প্রতিবেদনে এ কথা জানায়।

জি-২০ সম্মেলনে অংশগ্রহণ করায় বিশ্ব নেতারা এখন ইন্দোনেশিয়ার বালিতে অবস্থান করছেন। সেখানে রয়েছে জি-৭ ও ন্যাটোভুক্ত দেশের নেতারা।

উল্লেখ্য, মঙ্গলবার ইউক্রেন সীমান্তের কাছে পোল্যান্ডে বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রগুলো রাশিয়ার তৈরি। তবে কোন পক্ষ তা নিক্ষেপ করেছে, তা নিয়ে দ্বিধা সৃষ্টি হয়েছে।

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রজেজ দোদা বলেছেন, এই ক্ষেপণাস্ত্র কে নিক্ষেপ করেছে, তার কোনো সুনির্দিষ্ট প্রমাণ নেই। তিনি এক বিবৃতিতে বলেন, ‘এই ক্ষেপণাস্ত্র কে নিক্ষেপ করেছে, তার সুস্পষ্ট কোনো প্রমাণ এই মুহূর্তে আমাদের কাছে নেই। সম্ভবত এটি রুশ-নির্মিত ক্ষেপণাস্ত্র। তবে এখনো তা নিয়ে তদন্ত চলছে।'

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার কথা অস্বীকার করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এটাকে 'পরিস্থিতি অবনতি ঘটাতে পরিকল্পিত উস্কানি' প্রদান বলে অভিহিত করেছে। এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, 'রুশ বাহিনী ইউক্রেন-পোল্যান্ড সীমান্তের টার্গেটের ওপর কেনো ধরনের হামলা চালায়নি।'

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ জানিয়েছেন, পোল্যান্ডে বিস্ফোরণের ব্যাপারে তাদের কাছে কোনো তথ্য নেই।
সূত্র : এবিসি, বিবিসি ও তাস


আরো সংবাদ



premium cement