১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এক চোখের দৃষ্টি হারিয়েছেন সালমান রুশদি

এক চোখের দৃষ্টি হারিয়েছেন সালমান রুশদি - ছবি : সংগৃহীত

গত আগস্টে পশ্চিম নিউইয়র্কে একটি সাহিত্য অনুষ্ঠানের মঞ্চে হামলার ফলে সালমান রুশদির এক হাত পঙ্গু এবং এক চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন বলে তার এজেন্ট জানিয়েছে।

অ্যান্ড্রু ওয়াইলি, যিনি সল বেলো এবং রবার্তো বোলানোর মতো বড় সাহিত্যিকের প্রতিনিধিত্ব করেন। তিনি স্প্যানিশ পত্রিকা এল পাইসের সাথে একটি সাক্ষাত্কারে নিষ্ঠুর আক্রমণে রুশদির আঘাতের বিস্তারিত বিবরণ বর্ণনা করেন।

ওয়াইলি লেখকের ক্ষতকে অত্যন্ত গভীর বলে বর্ণনা করেন এবং একটি চোখের দৃষ্টিশক্তি হারানোর কথা উল্লেখ করেন। তার ঘাড়ে তিনটি গুরুতর ক্ষত ছিল। একটি হাত অক্ষম কারণ তার বাহুর স্নায়ু কেটে গেছে। এছাড়া, তার বুকে এবং ধড়ে আরো প্রায় ১৫টি ক্ষত রয়েছে।

৭৫ বছর বয়সী ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর লেখক দু’মাসেরও বেশি সময় ধরে এখনো হাসপাতালে আছেন কিনা তা বলতে রাজি হননি এজেন্ট। পুলিশ সে সময় জানিয়েছিল, নিউ জার্সির লেক এরি থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে চৌতাকুয়া ইনস্টিটিউশনে রুশদির বক্তৃতা দেয়ার ঠিক আগে ২৪ বছর বয়সী এক ব্যক্তি লেখকের ঘাড়ে ও মাথায় উপর্যুপরি ছুরিকাঘাত করেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল