২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খাদ্য ঘাটতি মোকাবেলায় জরুরি প্রচেষ্টা চালাতে বিশ্ব নেতাদের আহ্বান

খাদ্য ঘাটতি মোকাবেলায় জরুরি প্রচেষ্টা চালাতে বিশ্ব নেতাদের আহ্বান - ছবি : সংগৃহীত

আগামী বছর ফসল সংগ্রহ ক্ষতির মুখে পড়ার আশঙ্কার প্রেক্ষাপটে বৈশ্বিক খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় বিশ্ব নেতারা মঙ্গলবার জরুরি প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট এ সঙ্কটের জন্য রাশিয়াকে দায়ী করে মস্কোর বিরুদ্ধে বিশ্বের ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের দাবি জানিয়েছেন।

জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, আফ্রিকান ইউনিয়ন ও স্পেনের মন্ত্রিরা বিশ্বের খাদ্য সঙ্কট বিষয়ে বৈঠক করেন। আর এই খাদ্য ঘাটতিকে বিভিন্ন সংঘাত ও অস্থিতিশীলতা সৃষ্টির ক্ষেত্রে অন্যতম উপাদান হিসেবে দেখা হচ্ছে।

ভিডিও লিংকে বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কি খাদ্য সঙ্কট সৃষ্টির জন্য সরাসরি মস্কোকে দায়ী করেন। রাশিয়া তাদের উদ্দেশ্য হাসিলের জন্য ইচ্ছাকৃতভাবে এ সঙ্কট তৈরী করে।

জেলানস্কি বলেন, খাদ্য সঙ্কট সৃষ্টি করে এমন কোনো দেশকে কতিপয় একনায়ক দেশ ক্ষমা করলেও বিশ্বের পক্ষ থেকে এ ব্যাপারে অবশ্যই কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।’

তিনি ইউক্রেন থেকে রফতানি বন্ধে বিভিন্নভাবে বাধা সৃষ্টি ও অন্যান্য ‘অনৈতিক পদক্ষেপ’ গ্রহণ করায় রাশিয়াকে দায়ী করেন। ইউক্রেন হচ্ছে খাদ্য শস্য উৎপাদনকারী প্রধান দেশ।

তিনি বলেন, ‘রাশিয়াকে এ জন্য অবশ্যই জবাবদিহি করতে হবে। স্পেনিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘খাদ্য নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্ল্যাকমেইল করার চেষ্টা করছেন।’ তিনি গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন চালানোর নির্দেশ দেন।

সানচেজ বলেন, ‘পেটে ক্ষুধা থাকলে শান্তি থাকে না এবং শান্তি ছাড়া আমরা ক্ষুধা মোকাবেলা করতে পারি না।’
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল