১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

নান্দনিক বিল্ডিং ডিজাইন করে প্রশংসায় ভাসছেন ইঞ্জিনিয়ার এস এম নাহিদ হাসান

নান্দনিক বিল্ডিং ডিজাইন করে প্রশংসায় ভাসছেন ইঞ্জিনিয়ার এস এম নাহিদ হাসান - নয়া দিগন্ত

নিজের বাড়ি মানে শুধু একটি ইট বা কাঠের বাক্স নয়। নিজের বাড়ি মানে নিজের বহুদিনের লালিত স্বপ্নের বাস্তবায়ন। প্রতিদিন কাজে যাওয়ার পেছনে অনেকেরই অনুপ্রেরণা থাকে নিজের জন্য একটি থাকার জায়গা নিশ্চিত করা।

প্রত্যেকের মানসপটে তাই নিজের বাড়ির একটি ছবি আছে। আছে নির্দিষ্ট কিছু চাওয়া-পাওয়া। কারো হয়তো চাই আরেকটু বড় একটা বেডরুম, কারণ ছোট ঘরে দমবন্ধ হয়ে আসে। কারো হয়তো চাই দখিনের বারান্দায় এক চিলতে রোদে বসে বই পড়ার একটু জায়গা অথবা পুরো পরিবার বেড়াতে এলে হৈচৈ করে আনন্দ-ফুর্তি করার মতো বিস্তৃত জায়গা ম্পন্ন চমৎকার ডিজাইনের একটি বাড়ি।

আপনি সারাজীবনের কষ্টার্জিত টাকায় বাড়ি করলেন, কিন্তু, বাড়ির ডিজাইনটা সুন্দর হলো না। আপনার মনপুত হলো না, তাহলে কেমন যেন আপনার স্বপ্নই পূরণ হলো না। তাই বাড়ি করার আগে চাই একজন দক্ষ ও রুচিশীল ডিজাইনার।

ইঞ্জিনিয়ার এস এম নাহিদ হাসান। একজন ভালো স্ট্রাকচারাল ডিজাইনার। ইতোমধ্যে ছোট বড় এক হাজার প্রজেক্টে কাজ করেছেন। তার কাজের মূল দিক হলো কম খরচে মজবুত স্থাপনা নির্মাণ করা। এছাড়া স্থাপনা নির্মাণে দিয়েছেন রুচিশীলতার পরিচয়। তার কাজগুলো দেখে আপনি মুগ্ধ হতে হবেন। আধুনিক ডিজাইন দিয়ে মানুষের স্বপ্নের বাস্তবায়ন ঘটান ডিজাইন এইড। এ কারণে অতি অল্প সময়ে মসজিদ-মাদরাসাসহ সব ধরনের বিল্ডিং ডিজাইন করে তিনি অনেক সুখ্যাতি অর্জন করেছেন।

অত্যন্ত যত্নের সাথে কাজ করার কারণে বাড়ি নির্মাতাদের আগ্রহ এখন ইঞ্জিনিয়ার এস এম নাহিদ হাসান। ইঞ্জিনিয়ার নাহিদ ২০০৯ সালে বুয়েট থেকে গ্রাজুয়েশন শেষ করে কাজ করেন বসুন্ধরা গ্রুপে। পরবর্তীতে গ্রাহকদের চাহিদার কথা বিবেচনা করে নিজেই একটি আর্ট ফার্ম তৈরি করেন 'ডিজাইন এইড' নামে। বর্তমানে তিনি এই প্রতিষ্ঠানের সিইও হিসাবে কাজ করছেন।

ইঞ্জিনিয়ার এস এম নাহিদ হাসান বলেন, বাসাবাড়ির বিল্ডিংয়ের ডিজাইনের ক্ষেত্রে শরঈ পর্দার বিষয়টি আমরা খুব গুরুত্ব দেই। মানে এমনভাবে ডিজাইন করি–যেন বাড়ির ভেতরে ইসলামিক পর্দা রক্ষা করা সম্ভব হয়।

এছাড়াও মসজিদ-মাদরাসার ডিজাইনের ক্ষেত্রে আমরা পারিশ্রমিক কিছুটা কমই নিয়ে থাকে। ড. মানজুরে ইলাহি, ড. আসাদুল্লাহ আল গালিব, শাইখ আব্দুল হাই সাইফুল্লাহ, শাইখ মামুনুল হক, শাইখ শহীদুল্লাহ খান, শাইখ আবু বকর জাকারিয়া, শাইখ আব্দুল্লাহ জাহাঙ্গীর, শাইখ আহমাদুল্লাহসহ দেশের অনেক প্রসিদ্ধ আলেম আমাদের প্রতিষ্ঠান থেকে ডিজাইনের কাজ করিয়ে নিয়েছেন।

এস এম নাহিদ হাসান আরো বলেন, আমাদের প্রতিষ্ঠান ডিজাইন এইডে দায়িত্ব পালনের পাশাপাশি আমি আরবি ভাষা নিয়েও কাজ করি। আমাদের কয়েকটি প্রকাশনাও রয়েছে। আল কুরআনের ভাষা ও বিদায়াতুল আরাবিয়া নামে দুটি বই আরবি ভাষা ও কুরআন শিক্ষার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে।

ডিজাইন এইড : প্লট ১৮-১৯, মিরপুর ১১.৫, দৌলত, আধুনিক হাসপাতালের পাশে। 
Phone: 01712529298

www.designaidbd.com


আরো সংবাদ


premium cement