২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

নতুন স্বপ্ন দেখাচ্ছে ভলিবল

নতুন স্বপ্ন দেখাচ্ছে ভলিবল - ছবি : নয়া দিগন্ত

কাতারকে হারিয়ে শেষ আটে স্থান করে নেয় বাংলাদেশ দল। এই জয়ে উল্লসিত হয়ে বাহরাইনস্থ বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা মাঠে ঢুকে নাচতে থাকেন। এজন্য বাংলাদেশ দলকে ৫০০ ডলার জরিমানা করা হয় বলে জানিয়েছেন বাংলাদেশ ভলিবল ফেডারেশনের এক কর্মকর্তা।

বাহরাইনের মানামায় যে ইতিহাস গড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ ভলিবল দল তাতে ওই দূতাবাস কর্মকর্তা কিভাবে আবেগকে সামলাবেন ? এরপর দক্ষিণ কোরিয়ার কাছে বাংলাদেশ হেরে গেলেও স্থান নির্ধারনী ম্যাচে চার বারের এশিয়া চ্যাম্পিয়ন চীনকে হারিয়ে পঞ্চম স্থান অর্জন করে আরেক দৃষ্টান্ত স্থাপন করে।

যুব ভলিবল দলের এই সাফল্য বাংলাদেশের পেছনের সারির এই খেলাকে ঘিরে নতুন স্বপ্ন দেখাচ্ছে। এখন আগামী বছর পাকিস্তানে অনুষ্ঠিতব্য এসএ গেমসে স্বর্ণ জয়েরই কথা ভাবছে বাংলাদেশ। যেখানে এই গেমসে একবারই ব্রোঞ্জ পদক জুটেছিল।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো অনূর্ধ্ব-২০ এশিয়ান ভলিবলে বাংলাদেশের অংশ গ্রহণ। প্রথমবার তাদের প্রতিনিধিত্ব ছিল ৪০ বছর আগে ১৯৮২ সালে সৌদি আরবে অনুষ্ঠিত আসরে। সেই টুর্নামেন্টে বাংলাদেশ ১৭ দলের মধ্যে ১১তম হয়েছিল। জিতেছিল দুটি ম্যাচ। জানান সেই দলের কোচ মোস্তফা কামাল। তবে বয়সের ভারে তিনি মনে করতে পারেননি জয় এসেছিল কোন দু’দলের বিপক্ষে।

অবশেষে তিন যুগেরও বেশি সময় পর এবার বাহরাইনে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ এশিয়ান ভলিবলে দল পাঠানোটা ভবিষ্যতে শত্তিশালী জাতীয় দল গঠনের জন্য। আর এই পরিকল্পনার পুরোটাই বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের। জানান ফেডারেশনের যুগ্ম সম্পাদক (এক) ফজলে রাব্বী বাবুল। এই আসরে বাংলাদেশ ইরাক, কাতার ও চীনকে হারায়। গ্রুপ পর্বে ২-৩ সেটে অস্ট্রেলিয়ার কাছে এবং কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার কাছে ০-৩ সেটে হার।

এই যুব দল গঠনে প্রতি জেলাকে চিঠি দেয়া হয়েছিল তাদের সেরা খেলোয়াড়দের পাঠানোর জন্য। শতাধিক খেলোয়াড় আসে জেলা থেকে। সেখান থেকে ২৫ জন এবং বিভিন্ন বাহিনীর আরো ২৫ জনকে নিয়ে শুরু হয় ক্যাম্প। এরপর ২০ জনকে বাছাই করে একমাসের জন্য তুলে দেয়া হয় ইরানি কোচ আলীপুর আরোজীর হাতে। তার ছোঁয়ায় এই অভাবনীয় সাফল্য। একে বাংলাদেশের ভলিবল ইতিহাসে সেরা সাফল্য বলছেন ফজলে রাব্বী বাবুল, মোস্তফা কামাল। তারা নিজেরাই আশা করেননি এতটা ভালো করবে বাংলাদেশ দল।

দিকহারা বাংলাদেশের ভলিবলে বড়সড় সাফল্য আসে ২০১৮ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এশিয়ান চ্যালেঞ্জ কাপে। সেখানে মঙ্গোলিয়া, হংকং ও সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া। এরপর অপর গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সৌদি আরবের কাছে ফাইনালে হার। গ্রুপ পর্বে বাংলাদেশ ইরাকের কাছে হেরেছিল তুমুল লড়াইয়ের পর ২-৩ সেটে। সেই আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার পান বাংলাদেশের হরষিত। সে বছরই ঢাকায় অনুষ্ঠিত সেন্ট্রাল জোন ভলিবলে কিরগিজস্তানকে হারিয়ে শিরোপা জয় করে বাংলাদেশ। ২০২০ সালে এই আসরে উজবেকিস্তানের কাছে হেরে রানার্সআপ।

যুব ভলিবল দল আজ দেশে ফিরলেও এই দলের ছয়জনের বিশ্রামের সুযোগ নেই। তাদের সাথে নিয়ে অনূর্ধ্ব-২৩ দল ১২ থেকে ২০ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে যাবে আহমেদ সাইফ বেলহেশ আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে। যেখানে প্রতিপক্ষ হিসেবে থাকছে শ্রীলঙ্কা, পাকিস্তান ও ভারত। আমিরাত থেকে ফেরার পর হাই পারফরম্যান্স ট্রেনিংয়ে দলকে ইরানে পাঠানো হবে। এরপর অনূর্ধ্ব-২৩ দল ২২ থেকে ৩০ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-২৩ এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবলে অংশ নেবে। এতে অংশ নেয়া নয় দেশ হলো বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ, উজবেকিস্তান,তুর্কমেনিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও কাজাখস্তান।

ভলিবল স্টেডিয়ামে অনূর্ধ্ব- ২৩ দলের ট্রায়ালের সময় ফজলে রাব্বী বাবুল জানান, আমাদের লক্ষ্য এখন এসএ গেমসে ভারতকে হারিয়ে স্বর্ণ জয় এবং এশিয়ানে ভালো করা।


আরো সংবাদ


premium cement
বিশ্বকাপে ‘টবি’র ভবিষ্যদ্বাণী সত্য হচ্ছে দেশের সবচেয়ে শক্তিশালী ব্যাংকের স্বীকৃতি পেল ইসলামী ব্যাংক দেশের সার্বিক অগ্রগতির জন্য কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ইরান 'অনুপ্রবেশ' ঠেকাতে সীমান্ত নিরাপত্তা জোরদার করছে গফরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় জেলে নিহত, আহত ২ বিশ্ব শান্তির জন্য উত্তর কোরিয়ার সাথে কাজ করতে আগ্রহী চীন নদী দখল ও পরিবেশ দূষণের বিরুদ্ধে সাভারে গণ-জমায়েত রাশিয়ার হামলার পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার চেষ্টা ইউক্রেনের ইউক্রেনে যত দিন দরকার সাহায্য করবে ন্যাটো দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় কুমিল্লায় বিএনপির সমাবেশস্থলে প্রায় বন্ধ মোবাইল ইন্টারনেট

সকল