৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

'সসাসাপ' যুক্তরাজ্যের উদ্যোগে বইমেলা, সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব

'সসাসাপ' যুক্তরাজ্যের উদ্যোগে বইমেলা, সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব - ছবি : সংগ্রহ

সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের উদ্যোগে পূর্ব লন্ডনের মাইল এন্ড'র দ্যা আর্ট প্যাভিলিয়নে আগামী ৪ ও ৫ সেপ্টেম্বর দু’দিনব্যাপী ১০ম বাংলাদেশ বইমেলা, সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হবে। দুপুর ১টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এ উৎসব।

পরিষদের উদ্যোগে লন্ডন বাংলা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন এ তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক এ কে এম আব্দুল্লাহ।
উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, যুক্তরাজ্যস্থ বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ও কথা সাহিত্যিক ড. শাহাদুজ্জামান উপস্থিত থাকবেন বলে তিনি জানান।

২০০৯ সালে এ সংগঠনের আত্মপ্রকাশের পর ২০১০ সালে প্রথম বইমেলা, সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। এতে বাংলা একাডেমীসহ দেশের খ্যাতিমান প্রকাশনী সংস্থা অংশগ্রহণ করে। প্রথম বইমেলা, সাহিত্য ও সাংস্কৃতিক উৎসবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক মরহুম প্রফেসর শামসুজ্জামান খান। উদ্বোধন করেছিলেন বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক পরলোকগত আবদুল গাফফার চৌধূরী। এ ছাড়াও ২০১১ সালে ‘বাংলা একাডেমী বইমেলা ও সাংস্কৃতিক উৎসবকে কেন্দ্র করে বাংলা একাডেমীর একটি যুগান্তকারী পদক্ষেপ ছিল, ‘বাংলা একাডেমীর প্রবাসী লেখক পুরস্কার’এর প্রবর্তন। এরপর ২০১৫ সালে পুরস্কারটির নামকরণ করা হয়, ‘সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার’। এরই ধারাবাহিকতায় প্রায় প্রতি বছরই এই উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। গত ২ বছর করোনা মহামারীর কারণে বইমেলা করা সম্ভব হয়নি।

এ কে এম আব্দুল্লাহ মনে করেন,আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস এবং ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে বিলেতের নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এবং ভিন্নভাষী মানুষের কাছে আমাদের সাহিত্য,সংস্কৃতিকে পরিচয় করিয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বরাবরের মতো এবারো নানান আয়োজনের সাথে থাকবে আলোচনা, সাহিত্য অনুষ্ঠান, শিশুদের পরিবেশনা, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, প্রতিবন্ধী শিশুদের পরিবেশনা, কবিতা আবৃত্তি, স্বরচিত কবিতাপাঠ, সম্মিলিত সাহিত্য পরিষদ পুরস্কার প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্বের বিভিন্ন দেশ থেকে কবি,সাহিত্যিক সহ বাংলাদেশ থেকে প্রায় ১৫টির মতো প্রকাশনী সংস্থা ও বিলেতের ৫টি প্রকাশনী সংস্থা অংশগ্রহণ করবে। এরমধ্যে রয়েছে বাংলা একাডেমি, জাতীয় গ্রন্থ কেন্দ্র, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, উৎস প্রকাশ, অনিন্দ্য প্রকাশ, শব্দশৈলী, পারিজাত প্রকাশনী, আহমেদ পাবলিশিং হাউস, কথা প্রকাশ, নালন্দা পাবলিকেশন্স, অনন্যা প্রকাশনী, অনার্য পাবলিকেশন্স, আগামী প্রকাশনী, অন্যপ্রকাশ, মাওলা ব্রাদার্স, মুক্তধারা, বাসিয়া প্রকাশনী ও পাণ্ডুলিপি প্রকাশনী।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সংগঠনের সভাপতি ময়নুর রহমান বাবুল, সহ সভাপতি আবুল কালাম আজাদ ছোটন, ট্রেজারার লেখক সাংবাদিক আনোয়ার শাহজাহান ও সাবেক সভাপতি লেখক ও গবেষক ফারুক আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য হচ্ছে বিলেতের বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনগুলোর সম্মিলিত রূপ।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ


premium cement