২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪ হিজরি
`

এরদোগান-জেলেনস্কির সাথে সাক্ষাৎ করবেন জাতিসঙ্ঘ মহাসচিব


জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বৃহস্পতিবার লবিবে ইউক্রেন ও তুরস্কের নেতার সাথে সাক্ষাৎ করতে যাচ্ছেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বব্যাপী নিত্যপণ্যের সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় গত মাসে এ ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছানোর পর তিনি এ সাক্ষাৎ করতে যাচ্ছেন। আর চুক্তির আওতায় ইউক্রেন থেকে খাদ্য শস্যের রফতানি আবার শুরু হয়।

খবর এএফপি’র।

জাতিসঙ্ঘ পরমাণু পর্যবেক্ষণ সংস্থাকে জরুরি ভিত্তিতে ইউক্রেনের জাপোরিজঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনের অনুমতি দিতে হবে ন্যাটো প্রধান এমন কথা বলার একদিন পর এ সাক্ষাতের কথা বলা হলো। রাশিয়ান সৈন্যরা এ কেন্দ্র দখল করে নেয়ায় সেখানে পরমাণু দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

গুতেরেসের মুখপাত্র জানান, জাতিসঙ্ঘ প্রধান, ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান খাদ্য শস্য রফতানি চুক্তির পাশাপাশি এ সঙ্ঘাতের রাজনৈতিক সমাধানের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করবেন।

তিনি আরো জানান, এ সময় ইউক্রেনের ওই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের বিষয় আলোচনায় আসবে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।

বুধবার তার নিয়মিত সান্ধ্যকালীন ভাষণে জেলেনস্কি বলেন, গুতেরেস ইতোমধ্যে পৌঁছে গেছেন এবং তারা ‘ইউক্রেনের জন্য প্রয়োজনীয় ফলাফল পেতে কাজ করবেন।’

গুতেরেস শুক্রবার ওডিসা বন্দর পরিদর্শন করবেন। ওডিসা হচ্ছে খাদ্য শস্য রফতানি চুক্তির সাথে সম্পৃক্ত তিনটি বন্দরের অন্যতম। আঙ্কারার মধ্যস্থতার পাশাপাশি জাতিসঙ্ঘের উদ্যোগের আওতায় গত জুলাইয়ে এ চুক্তি করা হয়। চুক্তিটি পর্যবেক্ষণে কাজ করা কমিটি জয়েন্ট কো-অর্ডিনেশন সেন্টার পরিদর্শনে তিনি সেখান থেকে তুরস্ক যাবেন।


আরো সংবাদ


premium cement