০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

এককে হতাশই করলেন রোমান-দিয়া

এককে হতাশই করলেন রোমান-দিয়া - ছবি : নয়া দিগন্ত

কোনিয়া শহরের এক প্রান্তে বলতে গেলে একেবারেই জন মানবহীন এলাকায় অবস্থান সারাসওলুর। এখানেই চলছে পঞ্চম ইসলামী সলিডারিটি গেমসের আরচারী। সোমবার থেকে শুরু হওয়া এই ডিসিপ্লিনে বাংলাদেশের একটি পদক প্রথম দিনই নিশ্চিত হয়েছে। তা নারী কম্পাউন্ড দলগততে। বাংলাদেশ এবং তুরস্ক ছাড়া আর কোনো দলের পর্যাপ্ত নারী দলের সদস্য না থাকায় এই দু’দলের মধ্যেই হবে বুধবার স্বর্ন জয়ের লড়াই। এতে লড়বেন বাংলাদেশের রোখসানা আক্তার, পুস্পিতা জামান ও শ্যামলী রায়। তবে বাংলাদেশের আরচারী এখন আর সেই অবস্থানে নেই যে অপরের দয়া দাক্ষিণ্যে পদক গলায় তুলতে হবে। তাদের যোগ্যতা আছে বিশ্বের নামীদামী সব আরচারদের বোকা বানিয়ে স্বর্ণ জেতা।

তবে এই প্রতিপক্ষকে বিস্ময়ের ঘোরে ফেলতে যে দু’জন প্রসিদ্ধ সেই রোমান সানা এবং দিয়া সিদ্দিকী মঙ্গলবার হতাশ করেছেন রিকার্ভ এককে। এই ইভেন্টে দেশ সেরা আরচার তারা। খেলেছেন ২০২০ টোকিও অলিম্পিকে। রোমানতো সরাসরি কোয়ালিফাই করেই টোকিও যান। কিন্তু কাল রোমান সানার সাথে রিকার্ভ এককের কোয়ার্টার ফাইনালে বিদায় নেন দিয়া ও হাকিম আহমেদ রুবেল এবং সাগর ইসলাম। তবে পদকের আশা আছে কম্পাউন্ডের নারী এককে।

বুধবার তার ব্রোঞ্জের লড়াই তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে। মঙ্গলবার সেমিতে তিনি তুরস্কের বিশ্বের তিন নাম্বার খেলোয়াড়ের রেতসানের কাছে মাত্র দু’পয়েন্টে হার মানেন।

ইসলামী সলিডারিটি গেমসে বাংলাদেশের পদক জয়ের আশা এই আরচারীতেই। ব্রোঞ্জ-রৌপ্য এর গন্ডী পেরিয়ে একেবারে স্বর্ণেরই প্রত্যাশা। রিকার্ভ এককে রোমান সানা ও দিয়াই ছিলেন ভরসার কেন্দ্রবিন্দুতে। তবে মঙ্গলবার রোমান শেষ আটের খেলায় ০-৬ সেটে ওজবেকিস্তানের উনগালভ ওজোদবেকের কাছে হেরে বিদায় নেন। সাগর ইসলামের ১-৭ সেটে হার তুরস্কের অলিম্পিক স্বর্ণ জয়ী গাজোজ মেটে কাছে। হাকিম আহমেদ রুবেলকে ৬-০ সেটে হারান তুরস্কের আরচার। ফলে এই ইভেন্টে কোনো পদকই পেল না বাংলাদেশ।

একই আবস্থা নারী রিকার্ভ এককেও। কোয়ার্টারে দিয়া সিদ্দিকী ৩-৭ সেটে তুরস্কের আনাগোজ ইয়াসেমিন ইসেমের নিকট হেরে যান। এর আগে নাসরিন আক্তার ইন্দোনেশিয়ার প্রতিপক্ষের কাছে প্রি-কোয়ার্টার ফাইনালে এবং দ্বিতীয় রাউন্ডে বিউটি রায় ৪-৬ সেটে কিরগিজস্তানের আরচারের কাছে হারেন। ফলে পুরুষ এককের মতো নারী রিকার্ভ এককেও পদক শুন্য বাংলাদেশ।

আশা এখন রিকার্ভ পুরুষ ও নারী দলগত এবং মিশ্র দলগততে। রিকার্ভ নারী দলগততে বাংলাদেশ (দিয়া সিদ্দিকী, নাসরিন আক্তার ও বিউটি রায়) ১৭৬৬ স্কোর করে তৃতীয় স্থান অর্জন করে এবং দ্বিতীয় রাউন্ডে বাই পেয়ে ১/৪কোয়ার্টারে উন্নীত হয়েছে। রিকার্ভ পুরুষ দলগততে বাংলাদেশ (মো: রোমান সানা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও মো: সাগর ইসলাম) দ্বিতীয় রাউন্ড বা প্রি-কোয়ার্টার ফাইনালে বুধবার সুদানের বিপক্ষে খেলবে।

রিকার্ভ মিশ্র দলগততে বাংলাদেশ (মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও দিয়া সিদ্দিকী) ১২৪৭ স্কোর করে পঞ্চম স্থান পাওয়ায় বুধবার দ্বিতীয় রাউন্ডে পাকিস্তানের বিপক্ষে লড়বে।

কম্পাউন্ড মিশ্র দলগততে বাংলাদেশ (মোহাম্মদ আশিকুজ্জামান ও রোকসানা আক্তার) কোয়ার্টার ফাইনালে বুধবার প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে মালয়েশিয়াকে।

মঙ্গলবার ফেন্সিং ফয়েল দলগততে বাংলাদেশ দল (কামরুল ইসলাম, রুবেল মিয়া ও মনির হোসেন) প্রথম ম্যাচে কাতারের কাছে ২২-৪৫ পয়েন্টে হারের পর দ্বিতীয় ম্যাচে লেবাননের কাছে ৪০-৪৫ পয়েন্টে হেরে যান। আর পুরুষদের ১০০ মিটার ফ্রি-স্টাইল সাঁতারে বাংলাদেশের আসিফ রেজা ৫৪.২৭ সেকেন্ড সময় নিয়ে ৩৬ জনের মধ্যে ১৮তম হন। ১৬তম হলে সেমিতে উঠতে পারতেন। যদিও কমনওয়েলথ গেমসে তার টাইমিং ছিল ৫৪.২৭ সেকেন্ড। আসিফ পরশু ৫০ মিটার ফ্রি-স্টাইলে ক্যারিয়ার সেরা ২৪.৬১ সেকেন্ডে সাঁতার শেষ করে হিটে তৃতীয় হলেও পারেননি সেমিতে উঠতে।

মঙ্গলবার তুরস্ক ছেড়েছে বাংলাদেশ শ্যুটিং ও ভারোত্তোলন দল। স্কিট শ্যুটিংয়ে বাংলাদেশের নুর উদ্দিন সেলিম ১০৭ স্কোর করে ৩০তম এবং সাব্বির হাসান ১০৫ স্কোর করে ৩২তম হন।

বুধবার ৫০ মিটার বাটার ফ্লাইয়ে খেলবেন মাহমুদুন্নবী নাহিদ। এরপর কারাতেতে খেলা বাংলাদেশের।


আরো সংবাদ


premium cement