২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভেনিজুয়েলায় ইরান, চীন ও রাশিয়ার যৌথ মহড়ার খবর দিলেন মাদুরো

ভেনিজুয়েলায় ইরান, চীন ও রাশিয়ার যৌথ মহড়ার খবর দিলেন মাদুরো -

ভেনিজুয়েলায় শনিবার থেকে ইরান, চীন ও রাশিয়ার অংশগ্রহণে দু’সপ্তাহব্যাপী যৌথ সামরিক মহড়া শুরু হচ্ছে বলে জানিয়েছেন স্বাগতিক দেশের প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

তিনি শুক্রবার এক বক্তব্যে বলেন, ভেনিজুয়েলার উত্তর-পূর্বাঞ্চলে এ মহড়া অনুষ্ঠিত হবে যা হবে ‘আমেরিকার জন্য একটি বড় ধরনের চ্যালেঞ্জ’।

আমেরিকার সাউথ কমান্ডের সামরিক মহড়া শেষ হওয়ার ঠিক এক দিন পর এই যৌথ মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ মহড়ায় ইরান, চীন ও রাশিয়ার ড্রোন ও স্নাইপার ফোর্স রাশিয়ার তত্ত্বাবধানে অনুশীলন করবে। আর এ মহড়া অনুষ্ঠিত হবে ‘আমেরিকার নির্জন উঠান’ হিসেবে পরিচিত ল্যাতিন আমেরিকার একটি দেশে।

ইরানের বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ভেনিজুয়েলায় অনুষ্ঠেয় এই বিশাল সামরিক মহড়ায় ৩৭ দেশের ২৭০টি সেনাদল অংশ নেবে। মহড়ায় অংশগ্রহণকারী অন্যান্য দেশের মধ্যে রয়েছে আলজেরিয়া, বেলারুশ, ভিয়েতনাম, ভারত, কাজাকিস্তান ও উজবেকিস্তান।

মহড়ায় অংশগ্রহণকারী বেশিরভাগ দেশের সাথে আমেরিকার সম্পর্ক ভালো নেই এবং এসব দেশ আমেরিকার নিষেধাজ্ঞার শিকার।

ইরান, চীন ও রাশিয়া ২০১৯ সাল থেকে এ পর্যন্ত অন্তত তিনটি বড় যৌথ সামরিক মহড়ায় অংশ নিয়েছে। এবার এসব দেশ মার্কিন ভূখণ্ডের দোড়গোড়ায় মহড়ায় অংশ নিতে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ

সকল