১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাচসাস নির্বাচন নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহবান

বাচসাস নির্বাচন নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহবান - ছবি : নয়া দিগন্ত

নানান সঙ্কট কাটিয়ে ঐতিহ্যবাহী সংগঠন ‘বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস)’ নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২ সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবে বাচসাসের ২০২২-২০২৪ মেয়াদের নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার ফরিদ বাশার।

বাচসাসের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাচসাস পরিচালনা নীতিমালা ধারা অনুযায়ী বাচসাস নির্বাচন কমিশন গঠিত হয়। অধ্যায় ১৩-এর ১ ধারায় রয়েছে, ‘নির্বাহী পরিষদের নির্বাচন : নির্বাহী পরিষদের নির্বাচন গোপন ব্যালটে ও একজনের এক ভোট এই নীতির ভিত্তিতে দ্বিবার্ষিক সাধারণসভা অনুষ্ঠিত হবে। নির্বাচন পরিচালনায় প্রচলিত বিধি অনুসরণ করতে হবে এবং নির্বাচন পরিচালনার জন্য নির্বাহী পরিষদ একজনকে প্রধান নির্বাচন কমিশনার এবং দু’জনকে সদস্য করে তিন সদস্যবিশিষ্ট কমিশনার নিয়োগ করবে। এ ক্ষেত্রে প্রয়োজনে বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্ট (বিএফিইউজে)-এর মডেল অনুসরণ করা যেতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাচসাস পরিচালনা নীতিমালায় ২০১৭ সালের ২১ জুলাই সাধারণ সভায় সংশোধিত আকারে একটি প্রস্তাবনা সন্নিবেশিত করার সিদ্ধান্ত গৃহীত হয়। সাধারণ সভায় অনুমোদিত সিদ্ধান্ত, কার্যনির্বাহী কমিটির প্রথম বৈঠকেই পরবর্তী নির্বাচন কমিশন গঠন করবে। নির্বাহী কমিটির মেয়াদকাল উত্তীর্ণের ৩০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানে ব্যর্থ হলে নিয়মতান্ত্রিকভাবে নির্বাচন কমিশনের দায়িত্বে চলে যাবে।’

এই নীতিমালার আলোকে চলতি মেয়াদে নির্বাচিত কার্যনির্বাহী কমিটির প্রথম সভায় গঠিত কমিশনের প্রধান সদস্য হিসেবে আমি (ফরিদ বাশার) এবং সদস্য হিসেবে নির্বাচিত হন আবুল হোসেন মজুমদার, এরফানুল হক নাহিদ, মো: মাহবুবুর রহমান আলমগীর ও রেজাউল হক রেজা। অতএব নীতিমালা অনুযায়ী ২০১৯-২০২১ মেয়াদে নির্বাচিত কমিটির ১ম সভায় যে নির্বাচন কমিশন গঠিত হয়েছে সেই কমিশন এখনো কার্যকর আছে এবং এই কমিশন ২০২২-২০২৪ মেয়াদে বাচসাস নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। সেই তফসিল মোতাবেক নির্বাচন অনুষ্ঠানের কার্যক্রম পরিচালিত হচ্ছে। ওই নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২ সেপ্টেম্বর। এই বিষয়ে কোনো বিভ্রান্তির সুযোগ নেই।

 

 

 


আরো সংবাদ



premium cement