১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তাইওয়ানকে ঘিরে চীন-আমেরিকা সংঘাত তুঙ্গে

মার্কিন সংসদের স্পিকার ন্যান্সি পেলোসি - ফাইল ছবি

মার্কিন সংসদের স্পিকার ন্যান্সি পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফরকে ঘিরে উত্তেজনা আরো বাড়ছে। চীনের হুমকি ও সামরিক মহড়ার ফলে সংঘাতের আশঙ্কা দানা বাঁধছে।

ইউক্রেন সঙ্কট সামাল দিতে ইউরোপ, অ্যামেরিকাসহ বিশ্বের অনেক দেশ যখন হিমসিম খাচ্ছে, ঠিক সেই সময়ে তাইওয়ানকে কেন্দ্র করে নতুন সংঘাত আরো বড় বিপর্যয় বয়ে আনতে পারে, এমন আশঙ্কা দানা বাঁধছে। এমন সঙ্কটের স্ফুলিঙ্গ হতে পারে মার্কিন সংসদের নিম্ন কক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফর।

আনুষ্ঠানিকভাবে ‘এক চীন নীতি' মেনে ওয়াশিংটন এতকাল তাইওয়ানের সাথে কূটনৈতিক দূরত্ব বজায় রেখে এসেছে। কিন্তু চীনের বেড়ে চলা আগ্রাসী মনোভাবের মুখে এবার বাইডেন প্রশাসন প্রকাশ্যে তাইওয়ানের পাশে দাঁড়াতে এত বড় ঝুঁকি নেয় কিনা, আপাতত সে বিষয়ে জল্পনাকল্পনা চলছে।

পেলোসি এরই মধ্যে তার এশিয়া সফরের শুরুতে সিঙ্গাপুরে এসে পৌঁছেছেন। মার্কিন সংসদ সদস্যদের এক প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন তিনি। এখনো পর্যন্ত পেলোসির সফর তালিকায় শুধু সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানের নাম রয়েছে। তার সম্ভাব্য তাইওয়ান সফর সম্পর্কে চরম হুমকি দিয়েছে বেইজিং। চীন তাইওয়ানের কাছে বিশাল সামরিক মহড়া শুরু করেছে।

শনিবার চীনের মূল ভূখণ্ড ও তাইওয়ানের মাঝে শক্তি প্রদর্শন করেছে চীনা নৌ-বাহিনী। বিমান বাহিনীও রোববার তাইওয়ানের কাছে নজরদারি চালিয়েছে। আমেরিকাও গত সপ্তাহে দক্ষিণ চীন সাগরে ‘ইউএসএস রনান্ড রেগান' নামের রণতরি পাঠিয়েছে। তবে ওয়াশিংটন এই পদক্ষেপকে পূর্ব-পরিকল্পিত হিসেবে বর্ণনা করছে।

এমন প্রেক্ষাপটে তাইওয়ানের উপর চীনের সামরিক হামলার আশঙ্কা বাড়ছে। বিশেষ করে ইউক্রেনের উপর রাশিয়ার হামলার পর চীন এমন চরম পদক্ষেপ নিতে আরো ‘সাহস' পেতে পারে বলে অনেকে মনে করছেন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত সপ্তাহে পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফর সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সতর্ক করে দেয়ার পর উত্তেজনা আরো বাড়ছে। টেলিফোনে শি বাইডেনকে ‘আগুন নিয়ে খেলা' না করার পরামর্শ দিয়েছিলেন। মার্কিন প্রশাসন এই মুহূর্তে নতুন যুদ্ধের ঝুঁকি নিতে কতটা প্রস্তুত, সে বিষয়ে সংশয় দেখা যাচ্ছে। চীন তাইওয়ানের উপর সরাসরি হামলা চালালে ওয়াশিংটন সামরিক হস্তক্ষেপ করবে কিনা, সে বিষয়ে বাইডেন প্রশাসনেরও কোনো স্পষ্ট অবস্থান নেই।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার

সকল