২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ফাইল ফটো

রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন ভবন উদ্বোধনকালে তিনি বলেন, ‘আমি মনে করি একটি দেশকে শাস্তি দেয়ার কাজ থেকে পিছু হটতে পারাটাই ন্যায়সঙ্গত, যা সারাবিশ্বের মানুষকে কষ্ট দিচ্ছে।’

তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞাগুলো মানবাধিকার লঙ্ঘনের সমতুল্য কারণ সকলকে তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা ন্যায়সঙ্গত নয়।

শেখ হাসিনা বলেন, এটা দুর্ভাগ্যজনক যে সমগ্র বিশ্বের মানুষ যখন করোনায় আক্রান্ত হচ্ছে তখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরো দুর্দশা নিয়ে এসেছে।

তিনি বলেন, সর্বোপরি মার্কিন আরোপিত নিষেধাজ্ঞাগুলো বাংলাদেশের আমদানি পণ্যের প্রাপ্যতা অবরুদ্ধ করেছে। ফলে পরিবহন খরচ বেড়েছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, এটা শুধু বাংলাদেশের জন্য নয়। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, ইংল্যান্ড এবং পুরো বিশ্বের সমস্যার কারণ হচ্ছে।

তিনি বলেন, জনগণ এর অন্যতম ভুক্তভোগী। উন্নত দেশগুলোর বিশেষভাবে এটা নিয়ে ভাবা উচিত।

এই প্রসঙ্গে শেখ হাসিনা আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বোঝা উচিত যে নিষেধাজ্ঞাগুলো তাদের দেশের লোকেদেরও কষ্ট দিচ্ছে। তাদেরও বিষয়টি খতিয়ে দেখা উচিত।

তিনি প্রশ্ন রাখেন, নিষেধাজ্ঞা আরোপ করে একটি দেশকে আঘাত করতে চাইলে আসলেই তারা কতটা প্রভাবিত হয়?

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান

সকল