২০ আগস্ট ২০২২
`

ইউরোর রেকর্ড পতন, ২০ বছরে সবচেয়ে কম

ইউরোর রেকর্ড পতন। - ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের মুদ্রা ইউরোর দাম মঙ্গলবার আরো কমেছে। ২০০২ সালের পর ইউরোর দাম কখনো এতটা কম হয়নি।

এখন ইউরোর মূল্য হলো ১.০২৮১ ডলার। দুই দশকের মধ্যে ইউরোর দাম সবচেয়ে কমে যাওয়ার পর প্রশ্ন উঠেছে, তাহলে কি ইইউ আর্থিক মন্দার দিকে এগোচ্ছে?

ইউরোপের দেশগুলোতে এখন জিনিসের দাম আকাশছোঁয়া, ইউক্রেন যুদ্ধের ধাক্কায় অর্থনীতিও বেসামাল হয়ে গেছে।

ডলারের তুলনায় ইউরোর দাম মঙ্গলবার ১.৩ শতাংশ কমেছে। এই বছর ডলারের তুলনায় ইউরোর দাম আট শতাংশ কমেছে।

এর পাশাপাশি, মঙ্গলবার ফাঙ্কফুর্ট, লন্ডন ও প্যারিসে শেয়ার বাজার এক শতাংশ পড়ে গেছে। ফলে ইউরোপের আর্থিক সঙ্কট নিয়ে মানুষের চিন্তা বেড়েছে।

অন্য দেশের মুদ্রার অবস্থাও ভালো নয়। জাপানের ইয়েন, অস্ট্রেলিয়ার ডলারের দাম কমছে। ভারতেও রুপির দাম কমছে।

ইউরো বিশ্বের সবচেয়ে পরিচিত এবং প্রচলিত মুদ্রা। এটি ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সাধারণ মুদ্রা হিসেবে স্বীকৃত। ইইউ-এর ২৮টি সদস্য দেশের মধ্যে ১৯ দেশে এই মুদ্রার প্রচলন রয়েছে। যেসব দেশে ইউরো চলে, তার মধ্যে ‘ইউরোজোন’ বলা হয়। এছাড়া কসোভো, মন্টেনিগ্রো ও ভ্যাটিকান সিটিতেও ইউরোর চল রয়েছে।

ইউরোজোনে ইউরোপের ১৯টি দেশ রয়েছে। সেখানে মন্দার সম্ভাবনা বাড়ছে।

সমীক্ষা থেকে পাওয়া তথ্য অনুসারে, ইউরোজোনে বাণিজ্যিক বৃদ্ধির হার কমেছে। জীবনধারণের খরচ বেড়েছে। এর ফলে জিনিসের চাহিদাও কমছে।

এসঅ্যান্ডপি গ্লোবালের সমীক্ষা অনুযায়ী, মে মাসের ইউরোজোনে মানুষের ক্রয়ক্ষমতা ছিল ৫৪ দশমিক আট, জুনে তা কমে দাঁড়িয়েছে ৫২-তে।

সংস্থার চিফ বিজনেস অ্যানালিস্ট ক্রিস উইলিয়ামসন বলেন, দুই বছরের মধ্যে প্রথমবার উৎপাদন শিল্প নিচের দিকে যাচ্ছে। এর প্রতিক্রিয়া বাজারে পড়ছে। জিনিসের দামও বাড়ছে। অত্যাবশ্যক নয় এমন জিনিস চাপের মুখে পড়েছে।

গত সোমবার ইউরোজোন সেন্ট্রাল ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট সাবধান করে দিয়ে বলেন, এরপর যদি শিল্পক্ষেত্রে বিদ্যুৎ ও গ্যাসের সঙ্কট দেখা দেয়, তাহলে মন্দা আসতে পারে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল