২০ আগস্ট ২০২২
`

ঢাবিতে নানা আয়োজনে বর্ষা উৎসব উদযাপন

ঢাবিতে নানা আয়োজনে বর্ষা উৎসব উদযাপন - ছবি: সংগ্রহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বর্ষা বরণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও ঢাবি সাংস্কৃতিক সংসদ নানা আয়োজন ও উৎসবের মধ্য দিয়ে বর্ষা উৎসব-১৪২৯ উদযাপন করেছে।

বুধবার দিনব্যাপী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ অনুষ্ঠানের আয়োজন করে।

বর্ষা উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) চত্বরে বর্ষা উৎসব-১৪২৯ এবং ঢাবি সাংস্কৃতিক সংসদের আয়োজনে টিএসসি মিলনায়তনে ‘আষাঢ় পার্বণ’ উদযাপিত হয়।

ঢাবির ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বর্ষা উৎসব-১৪২৯ আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এদিকে প্রখ্যাত নাট্য ও গণমাধ্যম ব্যক্তিত্ব ম. হামিদ ‘আষাঢ় পার্বণ’-এর উদ্বোধন করেন। যেখানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী জোনায়েদ হাসান পলক।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের বক্তব্যের পর ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের নানান সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি মূল আকর্ষন হিসেবে ছিল প্রখ্যাত ব্র্যান্ড ‘কৃষ্ণপক্ষে’র সঙ্গীত পরিবেশনা। বাংলার কারুশিল্পকে তুলে ধরার প্রয়াসে একই দিন টিএসসিতে দিনব্যাপী কারুশিল্প মেলায় ছিল নবীন
উদ্যোক্তাদের বিভিন্ন স্টল ও বর্ষা উদযাপনের নানা উপাদান।

ড. মো: আখতারুজ্জামান বর্ষা ঋতুকে স্বাগত জানিয়ে বলেন, এ ধরনের উৎসবের মাধ্যমে মানুষের মধ্যে অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ জাগ্রত হয় এবং সম্প্রীতির মেলবন্ধন রচিত হয়। বর্ষা মৌসুম বৃক্ষরোপণের জন্য একটি উপযুক্ত সময়। পরিবেশ সংরক্ষণে এ মৌসুমে পর্যাপ্ত বৃক্ষরোপণ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।

উৎসবের আয়োজন সম্পর্কে সাংস্কৃতিক সংসদের সভাপতি বলেন, সংস্কৃতির শুদ্ধ চর্চা ও বাঙালি ঐতিহ্য ধারণে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ সব সময়ই অগ্রগন্য ভূমিকা পালন করে আসছে। বাঙালির জীবনে বর্ষা একটি গুরুত্বপূর্ণ ঋতু। এর শ্যামল-বাদল জলে এই তিক্ত-মিষ্ট অভিজ্ঞতার ঋতুকে বরণ করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের আয়োজন আষাঢ় পার্বণ।

বর্ষার প্রথম দিন উৎসবের আয়োজন সম্পর্কে সাধারণ সম্পাদক জয় দাস বলেন, বর্ষা যেমন প্রকৃতির ধুলো-ময়লা ধুয়ে প্রকৃতিকে শুদ্ধ করে তোলে, সাংস্কৃতিক চর্চাও একইভাবে মানুষের মনকে শুদ্ধ করে তুলতে পারে। তাই আমরা বর্ষার প্রথম দিনেই সাংস্কৃতিক এ অনুষ্ঠানের আয়োজন করছি, যাতে শুদ্ধ সংস্কৃতি চর্চার মাধ্যমে প্রত্যেকের মন নির্মল ও শুদ্ধ হয়ে ওঠে।

এ ছাড়াও অনুষ্ঠানে ঢাবির ভিসি শিশু শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন। পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের শিল্পীরা যন্ত্র সংগীত, দলীয় নৃত্য, দলীয় সঙ্গীত, একক সঙ্গীত ও একক আবৃত্তি পরিবেশন করেন।

এছাড়াও সাংস্কৃতিক সংসদ প্রথমবারের মতো সাংস্কৃতিক অনুষ্ঠান ও কারুশিল্প মেলা আয়োজনের মাধ্যমে উৎসবটি উদযাপন করে।


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল