১৩ আগস্ট ২০২২
`

কবি গবেষক রফিকুল হক আখন্দের ৬০ বছর পূর্তি

কবি গবেষক রফিকুল হক আখন্দের ৬০ বছর পূর্তি - ছবি : সংগ্রহ

বিশিষ্ট কবি, গবেষক ও শিশু সাহিত্যিক মো. রফিকুল হক আখন্দের জীবনের ৬০ বছর পূর্তি হচ্ছে চলতি মাসেই। তিনি পেশায় সাংবাদিক। বেশিরভাগ সময় রাজধানীর বাইরেই কেটেছে তার পেশাগত জীবন। জন্ম ১৯৬২ সালের ১৭ জুন, কিশোরগঞ্জে। অধুনালুপ্ত ‘দৈনিক দেশ’ পত্রিকার সংবাদদাতা হিসাবে সাংবাদিকতায় হাতেখড়ি হয় এই সৃজনশীল ব্যক্তিত্বের। ’৮০ ও ’৯০ দশকের জনপ্রিয় সাপ্তাহিক বিশ্বদর্পণ- এ স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক মণিহার’-এর ভ্রাম্যমান প্রতিনিধি, দৈনিক উত্তাপ’ ও ‘সাপ্তাহিক মানবাধিকার বার্তা’য় সহকারী সম্পাদক এবং নরসিংদী ও ঢাকা থেকে একযোগে প্রকাশিত ‘সাপ্তাহিক দেশ সন্দেশ’ পত্রিকার বার্তা সম্পাদক হিসেবে দীর্ঘ সময় দায়িত্ব পালন করেন। এখনো সক্রিয়ভাবে গবেষণা ও লেখালেখির চর্চা করে যাচ্ছেন।

দেশের এক সময়ের জনপ্রিয় শিশুতোষ পত্রিকা ‘সাপ্তাহিক কিশোর বাংলা’ পত্রিকার ‘চাঁদের হাট’ বিভাগে প্রথম ছড়া প্রকাশ পায়। ‘স্বপ্ন তোমাকে ছুটি’, ‘পরাজিত প্রার্থনা’, ‘তোল প্রদীপ্ত জল’ শিরোনামে তিনটি কাব্যগ্রন্থ এবং শিশুতোষ গল্পগ্রন্থ ‘তুতনের ভূতবন্ধু (২০১২) ছাড়াও তার উল্লেখযোগ্য গবেষণা গ্রন্থের মধ্যে আছে, ‘বাগেরহাটের খানজাহান ও তার উত্তরাধিকার’ (২০০৭), ‘কিশোরগঞ্জের লোকজপ্রথা ও লোকভাষা’ (২০০৯), ‘কটিয়াদীর প্রামাণ্য ইতিহাস’ (২০১১), বৃহত্তর ময়মনসিংহের ইতিহাস’(২০১৭), ‘কিশোরগঞ্জ জেলার ইতিহাস’ (২০১৮), ‘কিশোরগঞ্জ চরিতকোষ’ (২০১৫) ইত্যাদি।

তিনি বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ, বাংলাদেশ ইতিহাস পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইতিহাস একাডেমি এবং পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ-এর সদস্য।

গবেষণাকর্মে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি বিভিন্ন সময়ে, জাতীয় সাহিত্য পরিষদ, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন, কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্মৃতি পদক ও সম্মাননা এবং মেঠোপথ সাহিত্য পদক ও সম্মাননা লাভ করেছেন।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ


premium cement