১৯ আগস্ট ২০২২, sdsjdb sj, shaban
`

কাদের রক্ত মশার কাছে বেশি পছন্দ, নারী নাকি পুরুষ?

কাদের রক্ত মশার কাছে বেশি পছন্দ - ছবি : সংগৃহীত

মশাভর্তি পরিবেশে একজন পুরুষ ও একজন নারী থাকলে কাকে বেশি মশা কামড়াবে? কার রক্ত বেশি পছন্দ মশাদের? জানলে আপনিও অবাক হবেন। এ নিয়ে একটি গবেষণা হয়েছে।

ল্যানসেট পত্রিকায় ওই গবেষণার রিপোর্টও প্রকাশিত হয়েছে।

এর আগে অন্তঃসত্ত্বা ও অন্তঃসত্ত্বা নন এমন দু’মহিলার মধ্যে পরীক্ষা করে দেখা গিয়েছিল, অন্তঃসত্ত্বাদের রক্ত বেশি পছন্দ করে মশা। তাই তাদের মশার কামড় খেতে হয় বেশি। কিন্তু নারী আর পুরুষের মধ্যে?

এক্ষেত্রে আগে মনে করা হত, নারীদের মশার কামড় বেশি খেতে হয়। তার কারণ ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণ। মহিলাদের শরীরে এই বিশেষ হরমোনের মাত্রা বেশি বলে, তাদের গায়ে বিশেষ গন্ধ থাকে। যা নাকি মশাদের পছন্দ।

কিন্তু হালের রিপোর্ট অন্য কথাই বলছে। বলা হচ্ছে, পুরুষদের বেশি মাত্রায় মশার কামড় খেতে হয়। তবে তার কারণ রক্তের কোনো বৈশিষ্ট্য নয়। কারণ পুরুষের গড়ে আয়তন মহিলাদের তুলনায় বেশি।

শরীরের আয়তন বেশি হওয়ার কারণে পুরুষের ত্বকের পরিমাণ বেশি। ফলে ত্বক থেকে নির্গত হওয়া কার্বন ডাই অক্সাইডের মাত্রাও বেশি। সেই কারণেই পুরুষদের বেশি মাত্রায় মশার কামড় খেতে হয়। এমনই বলছে সাম্প্রতিক গবেষণা।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ


premium cement
নাঈমের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজে জয় পেল বাংলাদেশ বহিরাগতদের মিলবে ভোটাধিকার : ফের উত্তপ্ত জম্মু-কাশ্মির লঘুচাপ থেকে নিম্নচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত একটি ম্যাসেজকে কেন্দ্র করে শিক্ষার্থীকে থানায় দিলেন ঢাবির হল প্রভোস্ট হোসেনপুরে বাকপ্রতিবন্ধী যুবতীকে ধর্ষণের অভিযোগ পরিশুদ্ধ জীবনের জন্য রাসূল সা: যে দোয়া পড়তেন তাপপ্রবাহ কমতে পারে আগামী ২৪ ঘণ্টায় শার্শা সীমান্তে ২ কোটি টাকার সোনাসহ পাচারকারী আটক শ্রীমঙ্গলে চা-বাগানের টিলাধসে ৪ নারী শ্রমিকের মৃত্যু কাতার বিশ্বকাপের ৮৫ শতাংশ টিকিট শেষ : মেসির ম্যাচে আগ্রহ কম দর্শকদের এশিয়া কাপে কে হচ্ছেন টাইগারদের নতুন কোচ

সকল