২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

‘নব্য নাৎসি’ বিতর্কে এবার যোগ দিলেন মারিয়া জাখারোভা

নব্য নাৎসিবাদী বিতর্কে এবার যোগ দিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা - ছবি : সংগৃহীত

নব্য নাৎসিবাদীদের নিয়ে ইসরাইল-রাশিয়া বিতর্কে এবার যোগ দিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি মঙ্গলবার রাতে এক বক্তব্যে ইউক্রেনের নব্য নাৎসিদের প্রতি সমর্থন জানানোর জন্য ইসরাইলকে অভিযুক্ত করেছেন।

তিনি ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদের সমালোচনা করে বলেন, লাপিদের ইতিহাস-বিরোধী বক্তব্যে মস্কোর দৃষ্টি আকৃষ্ট হয়েছে। তার বক্তব্যে কিয়েভে ক্ষমতাসীন নব্য নাৎসিদের প্রতি সমর্থনের যে নীতি তেলআবিব গ্রহণ করেছে, তার প্রতি কঠোর সমর্থন ব্যক্ত করা হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, পশ্চিমা গণমাধ্যমগুলো ইউক্রেন সরকারকে নাৎসি-বিরোধী প্রমাণ করার জন্য দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কির ইহুদি হওয়ার ঘটনাকে বারবার তুলে ধরছে। তিনি এই প্রমাণকে অগ্রহণযোগ্য বর্ণনা করে বলেন, ‘দুঃখজনকভাবে ইতিহাসে নাৎসিদের সঙ্গে ইহুদিদের ঘনিষ্ঠ সহযোগিতার ভুরি ভুরি বেদনাদায়ক উদাহরণ রয়েছেন।’

জাখারোভা বলেন, লাপিদ ও ইসরাইল সরকার কী করে এ বিষয়টি উপলব্ধি করতে চাচ্ছে না! অবশ্য এর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হলোকাস্ট বন্ধ করে ইহুদি জাতিকে রক্ষা করতে রেড আর্মি যে ঐতিহাসিক ভূমিকা পালন করেছিল সেকথাও তেলআবিব মনে রাখেনি।

ইসরাইল মঙ্গলবার ইউক্রেনকে অস্ত্র সরবরাহের কথা ঘোষণা করার পর জাখারোভা এসব কথা বললেন।

জার্মানির নাৎসি নেতা অ্যাডলফ হিটলার ইহুদি রক্তের ছিলেন বলে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ যে মন্তব্য করেছেন, তাতে ভীষণ ক্ষুব্ধ হয়েছে ইসরাইল। এরপরই দেশটির নেতাদের পক্ষ থেকে একের পর এক বক্তব্য আসছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রীকে তার বক্তব্যের জন্য ক্ষমা চাইতে বলেছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ। তবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় স্পষ্ট ভাষায় বলেছে, ইউক্রেনে নব্য নাৎসিদের প্রতি ইসরাইলের সমর্থন রয়েছে এবং ল্যাভরভ যা বলেছেন বুঝেশুনেই বলেছেন।

সূত্র : পার্স টুডে


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল