১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অর্থ লেনদেনে নতুন ব্যবস্থার শরণাপন্ন হলো রাশিয়া ও ইরান

মস্কোতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালি - ছবি : সংগৃহীত

অর্থ লেনদেনের ক্ষেত্রে নতুন ব্যবস্থার শরণাপন্ন হয়েছে রাশিয়া ও ইরান। এখন দু’দেশ আন্তর্জাতিক অর্থ লেনদেনের ক্ষেত্রে সুইফটের পরিবর্তে এমআইআর ব্যবস্থা অনুসরণ করবে। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

রুশ অর্থিক লেনদেনের ব্যবস্থা এমআইআরকে সুইফটের পরিবর্তে ব্যবহার করার বিষয়ে ভাবছে রাশিয়া ও ইরান। বৃহস্পতিবার রাশিয়ার রাজধানী মস্কোতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত এ বিষয়টা অবহিত করেছেন। এ বিষয়ে মস্কোতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালি বলেন, আমরা ভবিষ্যতের জন্য একটি ভালো পদক্ষেপ নিতে যাচ্ছি।

ইরানি রাষ্ট্রদূত আরো বলেন, অর্থিক লেনদেনের ক্ষেত্রে রাশিয়ার এমআইআর ব্যবস্থাকে স্বীকৃতি দেয়ার জন্য রুশ কর্মকর্তাদের সাথে আলোচনা করা হয়েছে।

২০১৭ সালে রাশিয়া আন্তর্জাতিক অর্থ লেনদেনের ক্ষেত্রে সুইফটের পরিবর্তে এমআইআর ব্যবস্থা চালু করে। ২০১৪ সালে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কবলে পড়ার পর এমন আন্তর্জাতিক অর্থ লেনদেনের ব্যবস্থা চালু করে রাশিয়া।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল