০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

অর্থ লেনদেনে নতুন ব্যবস্থার শরণাপন্ন হলো রাশিয়া ও ইরান

মস্কোতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালি - ছবি : সংগৃহীত

অর্থ লেনদেনের ক্ষেত্রে নতুন ব্যবস্থার শরণাপন্ন হয়েছে রাশিয়া ও ইরান। এখন দু’দেশ আন্তর্জাতিক অর্থ লেনদেনের ক্ষেত্রে সুইফটের পরিবর্তে এমআইআর ব্যবস্থা অনুসরণ করবে। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

রুশ অর্থিক লেনদেনের ব্যবস্থা এমআইআরকে সুইফটের পরিবর্তে ব্যবহার করার বিষয়ে ভাবছে রাশিয়া ও ইরান। বৃহস্পতিবার রাশিয়ার রাজধানী মস্কোতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত এ বিষয়টা অবহিত করেছেন। এ বিষয়ে মস্কোতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালি বলেন, আমরা ভবিষ্যতের জন্য একটি ভালো পদক্ষেপ নিতে যাচ্ছি।

ইরানি রাষ্ট্রদূত আরো বলেন, অর্থিক লেনদেনের ক্ষেত্রে রাশিয়ার এমআইআর ব্যবস্থাকে স্বীকৃতি দেয়ার জন্য রুশ কর্মকর্তাদের সাথে আলোচনা করা হয়েছে।

২০১৭ সালে রাশিয়া আন্তর্জাতিক অর্থ লেনদেনের ক্ষেত্রে সুইফটের পরিবর্তে এমআইআর ব্যবস্থা চালু করে। ২০১৪ সালে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কবলে পড়ার পর এমন আন্তর্জাতিক অর্থ লেনদেনের ব্যবস্থা চালু করে রাশিয়া।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ


premium cement
ব্রিটেনে গুরুত্বপূর্ণ ২ মন্ত্রীর পদত্যাগ : সঙ্কটে বরিস সরকার ক্যারিবীয় সফর শেষে এ মাসেই জিম্বাবুয়ে যাচ্ছেন টাইগাররা বিএনপির ত্রাণ তহবিলে অর্থ দিলেন ১১ জেলার নেতা-কর্মীরা নিরাপদ অভিবাসনের জন্য কমপ্যাক্ট টাস্কফোর্সের যাত্রা শুরু সদস্য হলেন ড. আসিফ নজরুল ও ফরিদা আখতার গণমাধ্যমের স্বাধীনতার পাশাপাশি দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী ‘প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ’ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : কাটা গেল পয়েন্ট, নতুন তালিকায় পাকিস্তানের নিচে ভারত এ বছর হজের খোতবা দেবেন সৌদির সাবেক বিচারমন্ত্রী সব কারাগার ও থানায় বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে হাইকোর্টের রায়

সকল