১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বেইজিংয়ে প্যারালিম্পিকে অংশই নিতে পারবে না রাশিয়া ও বেলারুশ

বেইজিংয়ে শীতকালীন প্যারালিম্পিক লোগো - ছবি : সংগৃহীত

চীনের বেইজিংয়ে অনুষ্ঠিতব্য শীতকালীন প্যারালিম্পিক গেমসে অংশ নিতে পারবেন না রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদরা। এর আগে নিরপেক্ষভাবে স্বতন্ত্র অবস্থানে এই দুই দেশের ক্রীড়াবিদদের অংশ নেয়ার সুযোগ থাকলেও এবার তাও থাকছে না।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এই ঘোষণা দেয় আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (আইপিসি)।

বিবৃতিতে বলা হয়, ‘গেমসের সম্মান ও সকল অংশগ্রহণকারীর নিরাপত্তার স্বার্থে আমরা আরপিসি (রাশিয়ান প্যারালিম্পিক কমিটি) ও এনপিসি বেলারুশ (ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি বেলারুশ) থেকে ক্রীড়াবিদদের প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছি।’

এর আগে সোমবার অবশ্য আইপিসি জানিয়েছিলো, রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদরা প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। কিন্তু তাদের প্যারালিম্পিকের পতাকায় স্বতন্ত্রভাবে অংশ নিতে হবে। তাদেরকে পদকের তালিকায় স্থান দেয়া হবে না।

নতুন সিদ্ধান্ত অনুসারে এই দুই দেশের কোনো ক্রীড়াবিদই প্রতিযোগিতায় অংশ নিতে পারছেন না।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে নতুন করে বিভিন্ন ক্রীড়া সংস্থা থেকে রাশিয়াকে বহিষ্কারের অংশ হিসেবে নতুন করে এই সিদ্ধান্ত নেয়া হলো।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে সোমবার বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু

সকল