১৬ আগস্ট ২০২২
`

পর্দা উঠছে শীতকালীন অলিম্পিক আসরের

পর্দা উঠছে শীতকালীন অলিম্পিক আসরের - ফাইল ছবি

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে চীন ২০২২ শীতকালীন অলিম্পিক আসরের পর্দা আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে। বেইজিংয়ের বিখ্যাত জাতীয় স্টেডিয়ামে এই উদ্বোধনী অনুষ্ঠানটি হবে। এই বিখ্যাত স্টেডিয়ামটি ‘বার্ডস নেস্ট’ (পাখির বাসা) নামেও পরিচিত। ২০০৮ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানটিও এখানেই আয়োজিত হয়েছিল।

শুক্রবারের উদ্বোধনী অনুষ্ঠানটি স্থানীয় সময় রাত ৮টায় (১২০০ ইউটিসি) শুরু হবে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সেখানে উপস্থিত থেকে এবারের আসরের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন।

শি এর সাথে সেখানে যোগদান করা অন্যান্যদের মধ্যে রয়েছেন রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোস আধানম ঘেবরেয়সাস এবং জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তবে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডাসহ বেশ কয়েকটি দেশ এই খেলাটি কূটনৈতিকভাবে বর্জন করেছে।

দেশগুলোর ভাষ্যমতে, চীনের দূর-পশ্চিমের শিনজিয়াং প্রদেশের প্রায় ১০ লাখ মুসলিমের গণহত্যার প্রতিবাদে তারা এই খেলা বর্জন করছে।

বেইজিংয়ের কর্মকর্তারা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

চীনে অলিম্পিকের এই আয়োজন এমন এক সময় হচ্ছে যখন চীনের তারকাখ্যাতিসম্পন্ন টেনিস খেলোয়াড় পেং শুয়েইয়ের নিরাপত্তার বিষয়ে বিশ্বজুড়ে উদ্বেগ বিরাজ করছে। চীনের একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে এই টেনিস তারকা যৌন নিপীড়নের অভিযোগ করেছেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি অবশ্য বলেছে যে তারা শুয়েই এর সাথে সাক্ষাৎ করেছে এবং অলিম্পিক চলাকালীন আবারো তার সাথে দেখা করবে।


আরো সংবাদ


premium cement