২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কমিউনিটি ক্লিনিকে আরো অর্থায়ন প্রয়োজন : পরিকল্পনামন্ত্রী

কমিউনিটি ক্লিনিকে আরো অর্থায়ন প্রয়োজন : পরিকল্পনামন্ত্রী - ছবি : সংগৃহীত

গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবার মান বাড়াতে কমিউনিটি ক্লিনিকগুলোতে বরাদ্দ অর্থের পরিমাণ আরো বাড়ানো প্রয়োজন বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর প্রথম লক্ষ্য হলো গ্রামাঞ্চলে বিশেষ করে যারা সরাসরি খেতে-খামারে, বিলে ঝিলে কাজ করেন, তাদের কল্যাণের জন্য কিছু করা।

শুক্রবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে তিন দিনব্যাপী অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিষয়ক জাতীয় সম্মেলনের শেষ দিনে অংশ নিয়ে এসব কথা বলেন মন্ত্রী।

পরিকল্পনা মন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকগুলোর জন্য আমরা গর্ববোধ করি। আমি যখনই গ্রামে যাই, তখন রাস্তায় কমিউনিটি ক্লিনিকে নামি, ভেতরে ঢুকি, তাদের কার্যক্রম দেখি। আমার কাছে খুবই জীবন্ত মনে হয়। এগুলোর মাধ্যমে গ্রামের মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা আমরা পৌঁছে দিতে পেরেছি। অসুস্থ হলেই মানুষকে এখন আর শহরে দৌড়াতে হয় না। পাশের কমিউনিটি ক্লিনিকে গিয়েই জরুরি সেবাসহ নানা রকমের ওষুধ সেখানে তাঁরা পান। আমি আমার গ্রামের চেয়ারম্যান, মেম্বার, মাতুব্বরদের সঙ্গে কথা বলে দেখেছি, তাঁরা সব সময় কমিউনিটি ক্লিনিককে উচ্চ মার্ক দেয়।

এম এ মান্নান বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি, কমিউনিটি ক্লিনিকগুলোতে আরও বরাদ্দ বাড়ানো প্রয়োজন। যদিও সেখানে জায়গা কম, ছোট দুইটা রুম, তবুও প্রত্যেকটিতে আরও একাধিক শয্যা, প্রাথমিক সুযোগ-সুবিধা ও রোগ শনাক্তের জন্য কিছু যন্ত্রপাতি বিশেষ করে এক্স-রে, ইসিজি জাতীয় কিছু যোগ করা যায় কি না, এগুলো আমাদের চিন্তা করা দরকার।

কমিউনিটি ক্লিনিকের মানোন্নয়নে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করবেন বলেও জানান পরিকল্পনা মন্ত্রী।


আরো সংবাদ



premium cement