২২ মে ২০২২
`

সেরে ওঠার এক বছর পরও শরীরে করোনার উপসর্গ থাকছে : গবেষণা

সেরে ওঠার এক বছর পরও শরীরে করোনার উপসর্গ থাকছে : গবেষণা - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার এক বছর পরও শরীরে ভাইরাসটির উপসর্গ মিলছে বলে গবেষণায় উঠে এসেছে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার আইইডিসিআরের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

গবেষণা বলছে, প্রথম উপসর্গ দেখা দেয়ার তিন মাস পর ৭৮ শতাংশ, ছয় মাস পর ৭০ শতাংশ, নয় মাস পর ৬৮ শতাংশ ও এক বছর পর ৪৫ শতাংশ রোগীর মধ্যে কোভিড পরবর্তী উপসর্গ থাকতে দেখা গেছে।

এতে আরো বলা হয়, যারা উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ নানা অসংক্রামক রোগে ভুগছেন, তাদের কোভিড পরবর্তী উপসর্গ থাকার ঝুঁকি ২ থেকে ৩ গুণ পর্যন্ত বেশি।

যেখানে কোভিডে আক্রান্ত হলে প্রাথমিক পর্যায়ে জ্বর, সর্দি, হাাঁচি, কাশি, গলা ব্যথা, শ্বাসকষ্ট, স্বাদ-গন্ধের অনুভূতি লোপ পাওয়া, অবসাদ ও দুর্বলতার মতো উপসর্গ দেখা দিতে পারে।

আইইডিসিআরের গবেষণায় বলা হচ্ছে, সুস্থ হওয়ার পরও রোগীর মধ্যে বিভিন্ন ধরনের জটিলতা থেকে যেতে পারে। এসব সমস্যাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে কোভিড পরবর্তী জটিলতা বা ‘পোস্ট কোভিড কন্ডিশনস’।

অসংক্রামক ব্যাধি, যেমন উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কোভিড পরবর্তী উপসর্গের আশঙ্কা ২ থেকে ৩ গুণ বেশি বলে উল্লেখ করেছে আইইডিসিআর। তবে নিয়মিত ওষুধ সেবন করলে কোভিড জটিলতার ঝুঁকি কিছুটা কমে বলে গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অবশ্য গবেষণার সময় এবং অংশগ্রহণকারী রোগীর সংখ্যা সম্পর্কে কোনো তথ্য জানায়নি আইডিসিআর।


আরো সংবাদ


premium cement