২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩
`

মার্চে চাঁদে বিধ্বস্ত হবে স্পেসএক্স জাঙ্ক


সাত বছর আগে মিশন শেষ করার পর স্পেসএক্স রকেটের বিষ্ফোরিত এবং পরিত্যক্ত একটি অংশ মার্চ মাসে চাঁদে বিধ্বস্ত হবে। বিশেষজ্ঞরা এ কথা জানান।

২০১৫ সালে ডিপ স্পেস ক্লাইমেট অবজারভেটরি (ডিএসসিওভিআর) নামে নাসার একটি উপগ্রহকে কক্ষপথে স্থাপনের জন্য রকেটটি ব্যবহার করা হয়।

এরপর থেকে রকেটের দ্বিতীয় পর্যায় বা বুস্টারটি গাণিতিকভাবে একটি বিশৃঙ্খল কক্ষপথে ভেসে বেড়ায়। জ্যোতির্বিজ্ঞানী বিল গ্রে বুধবার এএফপিকে এ কথা জানান।

বিল গ্রে গাণিতিক হিসাব করে এই স্পেস জাঙ্কটির নতুন করে চাঁদে পতিত এবং ধ্বংস হওয়ার সময় নির্ধারণ করেন।

বুস্টারটি জানুয়ারিতে চাঁদের বেশ কাছাকাছি চলে গিয়েছিল এবং এটি তার অবস্থান থেকে কক্ষপথ পরিবর্তন করে।

বিল গ্রে নাসার অর্থায়নে স্পেস অবজারভেশন প্রোগ্রাম এবং প্লুটো প্রজেক্টে কাজ করছেন, সেখানে গাণিতিক সফটওয়্যার থেকে মহাকাশে গ্রহাণু এবং অন্যান্য বস্তুর গতিপথ গণনা করা হয়।

রকেটটি চাঁদের কাছাকাছি চলে যাওয়ার এক সপ্তাহ পরে বিল গ্রে আবার এটি পর্যবেক্ষণ করেন এবং হিসাব করে এটি চাঁদে পতিত হওয়ার সময় ও গতি নির্ধারণ করেন।

গ্রে বলেন, এটি আগামী ৪ মার্চ চাঁদের অন্ধকার দিকে ঘণ্টায় পাঁচ হাজার পাঁচ শ’ মাইল (নয় হাজার কিলোমিটার) বেগে পতিত ও বিধ্বস্ত হবে।

গ্রে এ বুস্টারটি পর্যবেক্ষণে অ্যামেচার জ্যোতির্বিজ্ঞানীদের যুক্ত থাকার আহবান জানিয়েছিলেন এবং বুস্টারটির পরিণতি সম্পর্কে নিশ্চিত করেন। গ্রে গত ১৫ বছর ধরে মহাকাশে ভ্রাম্যমান বস্তু ট্যাকিং করে আসছেন।

দেখুন:

আরো সংবাদ


premium cement
‘হাউ টু মার্ডার ইওর হাজব্যান্ড’-এর লেখিকা নিজেই স্বামীর খুনে অভিযুক্ত! চীনকে থামাতে সামুদ্রিক নজরদারি পরিকল্পনা কোয়াডের করোনা ভাইরাস ‘ধরতে’ নদী-হ্রদ-নর্দমায় পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া! টেক্সাসের স্কুলে গুলি করে ২১ জনকে হত্যা : কী ঘটেছিল সেদিন? চট্টগ্রাম ফোরাম উত্তরা ঢাকার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত আজ খোলা থাকবে ব্যাংক পদ্মা সেতু নির্মাণে লুটপাটের অভিযোগ কাল্পনিক : ওবায়দুল কাদের লেবার পার্টির সাথে বিএনপির বৈঠকে বৃহত্তর আন্দোলনে ঐকমত্য কাল থেকে জবি শিক্ষার্থীদের চক্রাকার বাস সার্ভিস বিরাটের স্বপ্নভঙ্গ, ফাইনালে রাজস্থান বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীলতার প্রশংসা পর্তুগালের

সকল