১৭ মে ২০২২
`

মুসলিম বিজ্ঞানীর আবিষ্কার : এক্স রে রিপোর্টেই জানা যাবে করোনা


কোভিড পরীক্ষা করাতে গলা এবং নাক থেকে নমুনা না নিয়েই ৯৮ শতাংশ সঠিক পরীক্ষা করা সম্ভব হবে স্টেফ এক্সরে করেই। স্কটল্যান্ডের বিজ্ঞানীরা এই আবিষ্কার করেছেন।

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অফ ওয়েস্ট অফ স্কটল্যান্ডের বিজ্ঞানীরা এই পরীক্ষা আবিষ্কার করেছেন। যার সাহায্যে মাত্র দুই ঘণ্টার মধ্যে রিপোর্ট জানা যাবে। এতে বুকের এক্সরে করলেই জানা যাবে কেউ করোনা পজিটিভ না নেগেটিভ। খরচও হবে অনেক কম। তাছাড়া পিসিআর পরীক্ষায় রিপোর্ট পেতে ২৪ ঘণ্টা কমপক্ষে সময় লাগে। এই কারণে অনেক রোগীকে বাঁচানো সম্ভব হয় না। রিপোর্ট না পেলে হাসপাতালে ভর্তি নেয় না। সেদিক থেকে স্কটল্যান্ডের বিজ্ঞানীদের আবিষ্কার সহজলভ্য হলে সারাবিশ্বের উপকার হবে।

এই গবেষণার পুরোভাগে ছিলেন এক মুসলিম অধ্যাপক। নাম নঈম রমযান। তিনি ওই বিশ্ববিদ্যালয়ের এফেক্টিভ অ্যান্ড হিউম্যান কম্পিউটিং ফর স্মার্ট এনভায়ারনমেন্ট রিসার্চ সেন্টারের অধিকর্তা। তার সাথে এই গবেষণায় ছিলেন গ্যাব্রিয়েল ওকোলো এবং ড. স্টম্যাস কাটসিগিয়ানিস।

সবচেয়ে বড় কথা, বর্তমানে যে প্রচলিত পিসিআর পরীক্ষা রয়েছে তাতে ৭০ থেকে ৭৫ ভাগ ঠিক রিপোর্ট আসে। অধিকাংশ ক্ষেত্রেই ভুলভাবে পজিটিভ রিপোর্ট চলে আসে। ফের পরীক্ষা করলে দেখা যাবে নেগেটিভ। কিন্তু ফের পরীক্ষা করার সামর্থ্য সকলের কুলোয় না। কারণ পরীক্ষার খরচও অনেক। সেক্ষেত্রে এই নতুন পরীক্ষার রিপোর্ট ৯৮ শতাংশ সঠিক হবে বলে দাবি করা হয়েছে।

সাধারণ বুকের এক্সরেতেই তেই একটু উন্নত বিষয় সংযুক্ত করে এই পরীক্ষা করা হবে।

সূত্র : পুবের কলম


আরো সংবাদ


premium cement
ফিনল্যান্ড-সুইডেনে সামরিক শক্তি বাড়ালে ন্যাটোকে জবাব : পুতিন সিআরপিএফের দখলে বারানসীর জ্ঞানবাপী মসজিদ চত্বর আগামী জুলাই থেকে ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করতে দেয়া হবে না : ডিএসসিসি মেয়র ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদল! শেষ রক্ষা হবে কি বিজেপির? সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে দেখতে চায় না তুরস্ক সম্রাটের জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন কদমতলীতে গৃহবধূকে গলা টিপে হত্যার অভিযোগ : স্বামীসহ আটক ৪ হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জরুরি নির্দেশনা প্রেমের বিয়ের ৮ বছর পর স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার রূপায়ণ সিটি উত্তরার প্রবেশ সড়ক উদ্বোধন চট্টগ্রাম বিশ্বের বৃহত্তম কার্বন বিপর্যয়ের ঝুঁকিতে

সকল