১৮ মে ২০২২, ০৪ জৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩
`

ট্রেনকর্মীদের কর্মবিরতির হুমকি

ট্রেনকর্মীদের কর্মবিরতির হুমকি - ছবি : সংগৃহীত

ট্রেনচালক, সহকারী চালক, গার্ড ও টিটিদের ওভারটাইম এবং অবসরকালের কিছু সুবিধা বাতিল করে নতুন প্রজ্ঞাপন জারি করা হয় গত নভেম্বরে। এসব সুবিধা ৩০ জানুয়ারির মধ্যে ফিরিয়ে না দিলে কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় সমিতি।

সংগঠনটির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান গণমাধ্যমকে বলেন, ট্রেনচালক, সহকারী চালক, গার্ড ও টিটিরা ১৬০ বছর ধরে মাইলেজ সুবিধা পাচ্ছিলেন। অর্থাৎ দৈনিক আট ঘণ্টার বেশি কাজ করলে বেসিকের হিসেবে বাড়তি অর্থ পেতেন। এ ছাড়া অবসরের পর বেসিকের সাথে এর ৭৫ শতাংশ অর্থ যোগ করে অবসরকালীন অর্থের হিসাব হতো।

গত বছরের ৩ নভেম্বর এসব সুবিধা বাতিল করে প্রজ্ঞাপন জারি করে সরকার। সেখানে মাসিক নির্ধারিত বেতনের কথা বলা হয়েছে। প্রজ্ঞাপনের পর থেকে সরকারের নানা পর্যায়ে কথা বলে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি।

মো. মজিবুর রহমান বলেন, প্রজ্ঞাপনের পরও আগের সুযোগ–সুবিধা পাচ্ছিলেন কর্মরত ব্যক্তিরা। কিন্তু এর মধ্যে রেলওয়ে পশ্চিমাঞ্চলের কর্মীদের সে সুযোগ বন্ধ করে দিয়ে নির্ধারিত বেতন দেয়া শুরু হয়। এর প্রতিবাদ করা হলে আগের নিয়মেই বেতন দেয়া শুরু হয়। তবে অবসরপ্রাপ্ত ব্যক্তিদের বিষয়টি নিষ্পত্তি হয়নি।

মো. মজিবুর রহমান বলেন, ‘এভাবে তো চলে না। আমরা স্থায়ী সমাধান চাই। গত বছরের ২৬ ডিসেম্বর আলটিমেটাম দিয়েছিলাম। তখন সমাধানের আশ্বাস দেয়া হয়েছিল। কিন্তু এখনো কিছু করতে পারেনি। সে কারণে আবার আলটিমেটাম দিয়েছি।’

রেলওয়ের চালক, সহকারী চালক, গার্ড, টিটিরা সাপ্তাহিক ও সরকারি ছুটি কাটাতে পারেন না বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি। এ ছাড়া অতিরিক্ত সময় কাজ করতে হয়। এ জন্য তারা ‘স্বতন্ত্র স্টাফ’ হিসেবে স্বীকৃতি পেয়ে আসছিলেন। হঠাৎ এসব সুবিধা কেড়ে নেয়ায় কয়েক মাস ধরেই ক্ষোভ চলছে তাদের মধ্যে।


আরো সংবাদ


premium cement